ঢাকা, বুধবার, ৩ কার্তিক ১৪২৪, ১৮ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভিসা জটিলতায় বেনাপোলে আটকা শতাধিক বিদেশি

বিএম ফারুক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ৩:২৫:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ৩:২৫:৩৩ পিএম

নিজস্ব প্রতিবেদক, যশোর : ভিসা জটিলতায় বেনাপোল চেকপোস্টের আন্তর্জাতিক পুলিশ ইমিগ্রেশনে বিভিন্ন দেশের শতাধিক পাসপোর্ট যাত্রী আটকা আছেন।

বিদেশিদের কাছে থাকা হাতে লেখা ভিসা বেনাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ গ্রহণ করছে না। বুধবার সকালে বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের একটি নির্দেশনা জারির পর ইমিগ্রেশন পুলিশ হাতে লেখা ভিসা যাত্রীদের বাংলাদেশে ঢুকতে দিচ্ছে না।

এদিকে হঠাৎ করে এ ধরনের সিদ্ধান্তের পর বেনাপোল ইমিগ্রেশনে হাতে লেখা ভিসা এন্ট্রি না করায় বিদেশ থেকে আসা যাত্রীরা বিপাকে পড়েছেন। এদের ভারতীয় নাগরিকই বেশি।

ভারতীয় নাগরিকরা জানান, সে দেশের কাস্টমস ও ইমিগ্রেশন তাদের হাতে লেখা ভিসার ওপর কোনো বিধি-নিষেধ আরোপ করেনি। ওপার থেকে এন্ট্রি সিল দেওয়া সত্ত্বেও তারা এদেশে এসে পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষ করতে পারছেন না।

ভারতের উত্তর ২৪ পরগনা জেলার সঙ্গীতা বিশ্বাস (পাসপোর্ট নম্বর-এমবি ৪৯৯০৮২) এবং মিঠুন চক্রবর্তী (পাসপোর্ট নম্বর- এম ৮১১৯৬৯৭১) জানান, বাংলাদেশে বেড়াতে আসছেন তারা। সকালে বেনাপোল এসে পৌঁছে ভিসা জটিলতার কারণে তারা সমস্যায় পড়েছেন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) ইকবাল আহম্মেদ বলেন, ‘হাতে লেখা ভিসা যাত্রীদের বেনাপোল ইমিগ্রেশন দিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না। এ রকম একটি পরিপত্র অফিসিয়ালি আসায় তারা এ পদক্ষেপ নিয়েছেন। এটা শুধু ২০১৭ সালের জানুয়ারি মাসের ভিসার ক্ষেত্রে প্রযোজ্য। ২০১৬ সালের যে সমস্ত হাতে লেখা ভিসা রয়েছে তাদের ঢুকতে দেওয়া হচ্ছে।’

তিনি আরো বলেন, ভারতীয় ইমিগ্রেশন পুলিশকে জানুয়ারি মাসে হাতে লেখা ভিসার মাধ্যমে বিদেশি যাত্রীদের বাংলাদেশে না পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। এখন যারা বাংলাদেশে আসতে চান অবশ্যই তাদের ডিজিটাল স্টিকার লাগানো ভিসা আনতে হবে। ইতিমধ্যে যারা বাংলাদেশে ঢুকে পড়েছেন তাদের মধ্যে শুধু বিশ্ব ইজতেমায় আসা যাত্রীদের ছাড় দেওয়া হচ্ছে। ভারতসহ অন্য দেশের যাত্রীদের ফিরে যাওয়ার জন্য বলা হয়েছে।

 

 

রাইজিংবিডি/যশোর/১১ জানুয়ারি ২০১৭/বিএম ফারুক/উজ্জল

Walton
 
   
Marcel