ঢাকা, শনিবার, ১১ চৈত্র ১৪২৩, ২৫ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

মওদুদের নাইকো দুর্নীতি মামলা নতুন বেঞ্চে

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ৫:৫৫:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ৫:৫৫:৪২ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করা নিয়ে জারি রুল শুনানির জন্য নতুন বেঞ্চে পাঠিয়েছেন প্রধান বিচারপতি।

বুধবার দুদকের আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এখন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্টের নতুন বেঞ্চে মওদুদের রুল মামলাটির শুনানি হবে।

এর আগে গত ৪ জানুয়ারি মওদুদ আহমদের নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত নিয়ে জারি করা রুল শুনতে এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বিব্রতবোধ করেন।

নিয়মানুযায়ী বিষয়টি প্রধান বিচারপতির কাছে গেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রুলটি শুনানির জন্য নতুন বেঞ্চে পাঠিয়ে দেন।

গত বছরের ১১ ডিসেম্বর মওদুদ আহমদের নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে হাইকোর্টের জারি করা রুল ১৯ জানুয়ারির মধ্যে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে নিষ্পত্তির নির্দেশও দেওয়া  হয়।

গত ১ ডিসেম্বর ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে দায়েরকৃত নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম আট সপ্তাহ স্থগিত করেন হাইকোর্ট। পাশাপাশি রুলও জারি করা হয়।

আদালতে ব্যারিস্টার মওদুদ আহমদ নিজেই শুনানি করেন। দুদকের পক্ষে অ্যাডভোকেট খুরশিদ আলম খান শুনানি করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে নাইকো নিয়ে সালিশি মামলা চলার কারণে শুধু মওদুদ আহমদের ক্ষেত্রে বিচারিক আদালতে এ মামলার কার্যক্রম স্থগিত করেন।

ঢাকার বিশেষ জজ আদালতে নাইকো মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য দিন ধার্য রয়েছে। এ অবস্থায় ফৌজদারি কার্যবিধির দুটি ধারায় আবেদন জানিয়ে মওদুদ আহমদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে নাইকোর যে সালিশি মামলা চলছে তা শেষ না হওয়া পর্যন্ত এ মামলার কার্যক্রম স্থগিত রাখা হোক। একই সঙ্গে কিছু নথিপথ দাখিলেরও আবেদন করেন তিনি।

গত বছরের ১৬ আগস্ট বিশেষ আদালত মামলার কার্যক্রম স্থগিতে তার আবেদন খারিজ করে দেন। এর বিরুদ্ধে মওদুদ আহমদ হাইকোর্টে রিভিশন মামলা দায়ের করেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যদের বিরুদ্ধে করা এ মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/মেহেদী/মুশফিক

Walton Laptop