ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৩, ২২ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

মধু হই হই বিষ হাওয়াইলা …

খান মো. শাহনেওয়াজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৩ ৯:৩৪:১২ এএম     ||     আপডেট: ২০১৭-০২-১৫ ৩:১২:০২ পিএম

খান মো. শাহনেওয়াজ : রাজধানী ঢাকায় জিগাতলা বাসস্টপে মানুষের বেজায় ভীড়। শীতের সকালে সবাই যেন একটু বেলা করেই বের হয়েছেন বাসা থেকে। বাসের জন্য অপেক্ষা করছেন। এই ভীড়ের মধ্যেই একজন গেয়ে উঠলেন, ‘মধু হই হই বিষ হাওয়াইলা, হন হারনে ভালবাসার দাম ন দিলা…।

 

অত্যন্ত ব্যস্ত জিগাতলার এই প্রধান সড়কে যানবাহনের শব্দ আর কোলাহল ছাপিয়ে বাতাসে ভেসে গেল সুর। সবার কান যেন খাড়া হয়ে উঠলো। সেই কণ্ঠ গেয়ে গেল, ‘হন দোষখান পায় ভালবাসার দাম ন দিলা …।’ তখন সকাল সাড়ে ১০টা, ২ জানুয়ারি ২০১৭।

 

একই দিন রাজধানীর এলিফেন্ট রোডে শোনা গেলো গানের দোকান গীতালির সাউন্ড বক্সে বাজছে এই গান। বাটার মোড়েও এক তরুণ এই গান গলায় তুলে ফুটপাতে হাটছেন। দৈনিক বাংলার মোড়ে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত একজন পুলিশ সদস্য গাইছেন এই গান। কাছেই কয়েক মিনিট পর মতিঝিল রাজউক এভিনিউয়ে শিপিং কর্পোরেশন ভবনের কোনায় ফুটপাথে এক প্রৌঢ়ের কণ্ঠে শোনা যায় এই গানের সুর। রাতে প্রিন্টার্স বিল্ডিংয়ের নিচতলায় গাড়ির পার্কিং ইয়ার্ডের পাশে চা দোকানের পেছনে সাউন্ড বক্সে জোরে বাজতে শোনা যায় এই গান। এদিনই রাত ১০ দিকে মোহাম্মদপুরে বাঁশবাড়ির রাস্তায় দুই তরুণের গলায় শোনা যায় এই গানের সুর।

 

এর প্রায় এক সপ্তাহ আগে প্রিন্টার্স বিল্ডিংয়ের নিচতলায় একটি ব্যাংকের একজন কর্মকর্তাকে গুণগুনিয়ে এই গান গাইতে শোনা যায়। গত ২৯ ডিসেম্বর ময়মনসিংহে খাগডহরে একটি গ্যাস পাম্পের পাশে এক যুবক গাইছিলেন এই গান। একই দিন জামালপুর জেলার ইসলামপুর উপজেলা সদরে থানার মোড়ে শোনা গেছে এই গানের সুর। মেলান্দহ উপজেলায় টনকি ইউনিয়নের টনকি বাজারে আলেয়া আজম ডিগ্রি কলেজের প্রবেশদ্বারের সামনের রাস্তায় কয়েকজন শিক্ষার্থীকে হাটতে হাটতে সমস্বরে গাইতে শোনা যায় এই গানের অংশ- আশাই আঁচিল তোয়ারে লয় বাইন্দুম একখান সুখেরি ঘর, সুখের বদলে দুক্কু দিলা …।’

 

গানটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে এবং এখন সারাদেশেই মুখে মুখে ফিরছে। এটি মূলত কক্সবাজার জেলার আঞ্চলিক গান। এর গীতিকার ও সুরকারের নাম জানা যায় না। তবে এটা কণ্ঠে তুলেছেন এবং গেয়েছেন কক্সবাজারের স্থানীয় জনপ্রিয় শিল্পী বাউল আব্দুর রশিদ যিনি রশিদ মাস্টার নামেই পরিচিত। গানটি কক্সবাজার অঞ্চলে আগে থেকেই জনপ্রিয়। কিন্তু সম্প্রতি এটা দেশে-বিদেশে বাঙালির কাছে পৌঁছে যায় একটা ঘটনার মধ্য দিয়ে।   

 

‘আনন্দনগর’ নামের একটি গানের দলের তরুণ সংগঠক ও সদস্য ইমরান হোসেন গিয়েছিলেন কক্সবাজারে সমূদ্র সৈকতে বেড়াতে। সেখানে তিনি শিশুশিল্পী জাহিদের দেখা পান। সৈকতে পর্যটকদের কাছে গিয়ে গান শোনায় শিশু জাহিদ। বিনিময়ে দু’চার টাকা যে যা দেন তাই সে নেয় এবং তা দিয়ে সংসারে সহযোগিতা করে। সেই জাহিদ সৈকতে ইমরান হোসেনের কাছে এসে গান শোনাতে চাইলে ইমরান তাকে গান ধরতে বলেন। জাহিদ গান ধরে- মধু হই হই বিষ হাওয়াইলা …। ইমরান নিজের ছোট গিটারের মত বাদ্যযন্ত্র ইউকেলেল দিয়ে সেই গানের সঙ্গে সুর তোলেন। জাহিদের কণ্ঠের গান ভিডিও রেকর্ড করা হয়। পরে ইমরান ২০ মিনিটের একটি ভিডিও ইউটিউবে দিয়ে দেন। এক পর্যায়ে তা ভাইরাল হয়ে যায় এবং এর শেয়ার কোটি ছাড়িয়ে যায়। জাহিদ উঠে আসে সৈকত থেকে বিজ্ঞাপন চিত্রে এবং শেষ পর্যন্ত ঢাকায় আর্মি স্টেডিয়ামে আন্তর্জাতিক ফোক ফেস্টিভ্যালের মঞ্চে।  

      

জাহিদের গলায় গানটি ইউটিউবে ব্যাপকভাবে শেয়ার হওয়ায় সেলুলার টেলিফোন অপারেটর রবি এক পর্যায়ে জাহিদ ও তার নিজের কণ্ঠে গাওয়া গান দিয়ে বিজ্ঞাপন চিত্র তৈরি করে এবং তা টেলিভিশন ও রেডিওতে সম্প্রচার করে। ঢাকায় আর্মি স্টেডিয়ামে আন্তর্জাতিক ফোক ফেস্টিভ্যালের উদ্বোধনীতে মঞ্চে গুণী বাঁশরিয়া জালাল আহমেদের বাঁশির সাথে গান পরিবেশন করে জাহিদ, ‘মধু হই হই বিষ হাওয়াইলা …।’ ধীরে ধীরে এই গানের জনপ্রিয়তা তুঙ্গে ওঠে।

 

সংগীত গবেষক অরূপ কাহালির মতে, শিশুশিল্পী জাহিদের গানটি ইউটিউবে বহুজন বহুবার শুনেছেন। এটি মাটির গান; এর কথা ও সুর অত্যন্ত হৃদয়স্পর্শী। জাহিদকে দিয়ে তৈরি রবির বিজ্ঞাপন প্রতিটি টেলিভিশন চ্যানেল এবং গণমাধ্যমে প্রতিদিন অনেকবার করে প্রচারিত হয়েছে। ফলে সামাজিক শ্রুতি তাড়না তৈরি হয়েছে। অর্থাৎ শুনতে শুনতে গানটি সংগীত প্রেমীদের কানে লেগে গেছে এবং মস্তিস্কে স্থান করে নিয়েছে। এর ফলে পথে ঘাটে যখন তখন গানটি শোনা যাচ্ছে।  

    

গানের কথা :


মধু হই হই বিষ হাওয়াইলা।।
হন হারনে ভালবাসার দাম ন দিলা
হন দোষখান পায় ভালবাসার দাম ন দিলা।
মধু হই হই বিষ হাওয়াইলা।।
হন হারনে ভালবাসার দাম ন দিলা
হন দোষখান পায় ভালবাসার দাম ন দিলা।

 

আশাই আঁচিল তোয়ারে লয়

বাইন্দুম একখান সুখেরি ঘর।।
সুখের বদলে দুক্কু দিলা।।
হন হারনে ভালবাসার দাম ন দিলা
হন দোষখান পায় ভালবাসার দাম ন দিলা।

প্রেম নদিতে অইনুর টানত

আরে কেন ফেলাই গেলা।।

এনগরি কেন ভুল বোঝিলা।।
হন হারনে ভালবাসার দাম ন দিলা
হন দোষখান পায় ভালবাসার দাম ন দিলা
মধু হই হই বিষ হাওয়াইলা।।
হন হারনে ভালবাসার দাম ন দিলা
হন দোষখান পায় ভালবাসার দাম ন দিলা।।


ভিডিও :

 

রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৭/শাহনেওয়াজ