ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাদকমুক্ত করতে ১৪ উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশনা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৪ ২:৩৪:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৪ ৭:৩৯:২৩ পিএম

সচিবালয় প্রতিবেদক : মাদকমুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান নিশ্চিত করতে দেশের ১৪টি উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানকে ছয় দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় অনুমোদিত অ্যাকশন প্ল্যান অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগ এসব উপজেলা নির্বাচন করেছে বলে রোববার শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ছয়টি নির্দেশনার মধ্যে রয়েছে- শিক্ষার্থীদের শপথ বাক্যে মাদক সেবন থেকে বিরত থাকার বিষয়টি অন্তর্ভুক্ত করা। শ্রেণিকক্ষে মাদকের কুফল সম্পর্কে জানানো। শিক্ষার্থীদের দিয়ে মাদকবিরোধী ক্লাব গঠন, দেয়ালিকা তৈরি। ক্লাসওয়ারি মাদকবিরোধী কমিটি গঠন। প্রতি তিন মাস পর পর শিক্ষক-অভিভাবক সম্মেলনের আয়োজন করা। সম্মেলনে মাদকাসক্ত হওয়ার সম্ভাব্য কারণ ও মাদকের কুফল নিয়ে আলোচনা করা এবং এ বিষয়ে ভিডিও প্রদর্শন।

এছাড়া, শিক্ষাপ্রতিষ্ঠানকে মাদকমুক্ত করার জন্য প্রদত্ত নির্দেশনা অনুযায়ী নেওয়া কার্যক্রমের অগ্রগতির তথ্য প্রতি মাসের ১০ তারিখের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে সংশ্লিষ্ট অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

নির্বাচিত ১৪টি উপজেলা হলো ঢাকা জেলার নবাবগঞ্জ, নোয়াখালীর কবিরহাট, পাবনার আটঘরিয়া, মাগুরা সদর, শ্রীপুর, মোহাম্মদপুর, শালিখা, নড়াইল সদর, কালিয়া, লোহাগড়া, ঝালকাঠি সদর, ঠাকুরগাঁও সদর, মৌলভীবাজারের জুড়ি এবং শেরপুরের নকলা উপজেলা।

প্রধানমন্ত্রীর দপ্তর অনুমোদিত স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি অ্যাকশন প্ল্যানে প্রতি বিভাগে একটি উপজেলাকে মাদকমুক্ত ঘোষণা করার লক্ষ্য রয়েছে। এ জন্য প্রাথমিকভাবে ১৪ উপজেলা নির্বাচন করা হয়েছে। নির্বাচিত উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মাদকমুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন অধিদপ্তরগুলো থেকে প্রতিষ্ঠানপ্রধানদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

জানা গেছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ করতে গঠিত স্ট্র্যাটেজিক কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে তৈরি করা হয় ‘স্বল্প মধ্য ও দীর্ঘমেয়াদি অ্যাকশন প্ল্যান’। যা অনুমোদন দেয় প্রধানমন্ত্রীর দপ্তর। এ প্ল্যানের পাইলট কার্যক্রমের অংশ হিসেবে প্রতি বিভাগের একটি উপজেলা মাদকমুক্ত ঘোষণা করা হবে। এর অংশ হিসেবে গত ২৪ ফেব্রুয়ারি ১৪টি উপজেলাকে প্রাথমিকভাবে নির্বাচন করে মন্ত্রিপরিষদ বিভাগ।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৯/হাসান/রফিক/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge