ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘মানবেতর জীবনযাপন করছেন শিক্ষকরা’

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১৫ ৬:৪৭:২৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-১৫ ৬:৪৭:২৪ পিএম
‘মানবেতর জীবনযাপন করছেন শিক্ষকরা’
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক পরিষদ নেতারা দাবি করেছেন, সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা বেতন-ভাতা না পেয়ে মানবেতর  জীবনযাপন করছেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভাত দাও, কাপড় দাও, তা না হলে গুলি করে মেরে দাও’-এই স্লোগানে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক পরিষদ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি থেকে এ কথা জানান পরিষদের নেতারা। একই সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ২০৩ কলেজের পাঠদানরত সাড়ে ৩ হাজার শিক্ষকদের এমপিওভুক্ত করার দাবি জানান তারা।

সংগঠনটির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মওদুদ আহাম্মেদ, সাধারণ সম্পাদক কাজী কামরুজ্জামান, মাসুম বিল্লাহ, হারুন অর রশীদসহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বেসরকারি এমপিওভুক্ত কলেজের অনার্স-মাস্টার্স  শ্রেণিতে প্রায় সাড়ে ৩ হাজার শিক্ষক কর্মরত আছেন। যেখানে বাংলাদেশের প্রতিটি অঞ্চলের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের প্রায় সাড়ে ৩ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে। আমরা অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষকরা বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন। শিক্ষক বেতন-ভাতা না পেলে সুষ্ঠুভাবে পাঠদানকার্য চালানো সম্ভব নয়। তাদের বেতনের ব্যবস্থা করা না হলে উচ্চ শিক্ষার মান উন্নয়নও অসম্ভব।

তারা বলেন, বৈধভাবে নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষককের ১৯৯৩ সাল থেকে আজ পর্যন্ত দেশের জনবল কাঠামোয় অর্ন্তভুক্ত করা হয়নি। ফলে তাদের এমপিওভুক্তও করা হচ্ছে না। অথচ একই প্রতিষ্ঠান যেখানে ইন্টারমিডিয়েট ও ডিগ্রির শিক্ষকরা  এমপিমওভুক্ত হতে পারে, সেখানে শুধুমাত্র অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্ত না করে দীর্ঘদিন বঞ্চিত রাখা হয়েছে। দেশের উচ্চ শিক্ষায় অবদান রাখতে এসব শিক্ষকদের বেতন প্রদান করা হয় নামমাত্র যায় কারণে বিভিন্ন বৈষম্য সৃষ্টি হচ্ছে। আজকে এসব শিক্ষকরা দুর্ভোগ ও দুরবস্থার শিকার ও সমাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছে। তাদের এই দুর্ভোগের কারণে শুধুমাত্র শিক্ষকরা বঞ্চিত হচ্ছে না বরং ছাত্র-ছাত্রীরাও বঞ্চিত হচ্ছে। মান হারাচ্ছে উচ্চশিক্ষার।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ মার্চ ২০১৯/মামুন খান/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge