ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মার্কিন হামলায় আইএসের প্রধান মুখপাত্র নিহত

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৬, ৩১ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন হামলায় আইএসের প্রধান মুখপাত্র নিহত

আন্তর্জাতিক ডেস্ক : চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ও প্রধান মুখপাত্র আবু মুহাম্মদ আল-আদনানি সিরিয়ায় মার্কিন হামলায় নিহত হয়েছেন।

 

আইএসের সংবাদ সংস্থা আমাক নিউজ এজেন্সি মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছে।

 

আল আদনানি বিভিন্ন দেশে আইএসের অভিযান পরিচালনা এবং প্রচারণার দায়িত্ব পালন করতেন। ইউরোপে বেশ কয়েকটি হামলার পরিকল্পনা সে নিজেই করেছিল বলা হয়ে থাকে। আইএসের শীর্ষ নেতা ও স্বঘোষিত খলিফা আবু বকর আল বাগদাদি স্বয়ং যে কয়জন জ্যেষ্ঠ নেতাকে নিয়োগ দিয়েছিলেন, আদনানি তাদের মধ্যে সর্বশেষ জীবিত ব্যক্তি ছিলেন। মার্কিন পররাষ্ট্র দপ্তর আল-আদনানিকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে এবং তার সম্পর্কে তথ্যের বিনিময়ে পঞ্চাশ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল। আদনানির সর্বশেষ বার্তা শোনা গিয়েছিল মে মাসে। ওই সময় তিনি মুসলমানদের পশ্চিমা বিশ্বে আক্রমণ করতে আহ্বান জানিয়েছিলেন।

 

আমাক জানিয়েছে, সিরিয়ার আলেপ্পোতে নিহত হয়েছে আদনানি। তবে তিনি বিমান হামলায় মারা গেছেন নাকি স্থলসেনাদের হামলায়- তার বিস্তারিত জানায়নি সংবাদ সংস্থাটি।

 

সংস্থাটি বলেছে, ‘আলেপ্পোর বিরুদ্ধে পাল্টা সামরিক অভিযান পর্যবেক্ষণের সময় আদনানি শহীদ হয়েছেন।’

 

এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সিরিয়ার আল-বাব শহরে মঙ্গলবার গাড়িতে করে যাওয়ার সময় যুক্তরাষ্ট্র আবু মুহাম্মদ আল আদনানির ওপর হামলা চালায়। তবে হামলাটি কী ধরনের ছিল, সে ব্যাপারে তিনি কিছুই জানাননি।

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৬/শাহেদ/ এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়