ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘মিয়ানমারে সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে কাজ করছে জাতিসংঘ’

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৫ ৬:২০:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৬ ৩:২৬:৪১ পিএম
Walton AC

কক্সবাজার প্রতিনিধি : জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, মিয়ানমারের সঙ্গে আলোচনা করে রোহিঙ্গাদের স্বেচ্ছায় সেখানে ফিরে যাওয়ার মতো সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে জাতিসংঘ কাজ করছে। ভবিষ্যতেও সম্মিলিতভাবে এ সমস্যা সমাধানে কাজ করে যাব।

বৃহস্পতিবার বিকেলে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, অবশ্যই রোহিঙ্গা শরণার্থীদের কারণে স্থানীয়দের মধ্যে ব্যাপক প্রভাব পড়েছে। আমরা জাতিসংঘ ও আন্তর্জাতিক কমিউনিটির পক্ষ থেকে তাদের সাথে একাত্মতা ঘোষণা করছি। রোহিঙ্গা ইস্যুতে গত কয়েক বছরে বাংলাদেশ সরকার ও সংশ্লিষ্ট সবার ভূমিকা সত্যি প্রশংসনীয়।

বৃহস্পতিবার বিকেল ৩টায় রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখতে কক্সবাজারে পৌঁছেছে জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাদের নেতৃত্বে ২০ সদস্যের একটি প্রতিনিধিদল। এর পর তারা গাড়িযোগে যান কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে। সেখানে জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে প্রতিনিধিদলটি। এরপর তারা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। কাল শুক্রবার সকালে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন তারা। এরপর সেখান থেকে ফিরে বিকেলে প্রেস ব্রিফিং করার কথা রয়েছে।

প্রতিনিধিদলে রয়েছেন- জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনোসহ ২০ সদস্য।



রাইজিংবিডি/কক্সবাজার/২৫ এপ্রিল ২০১৯/সুজাউদ্দিন রুবেল/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge