ঢাকা, মঙ্গলবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪, ৩০ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

যৌন নিপীড়নকারীদের কঠোর শাস্তি প্রয়োজন

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-০৯-১৯ ৬:৩৪:২৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১২ ১:০২:৩৬ পিএম

 

এক মাস না ঘুরতেই বখাটের ছুরিকাঘাতে আরেক স্কুলছাত্রীর প্রাণ গেল। এভাবে স্কুলছাত্রীদের ওপর বখাটেদের একের পর এক হামলা ও হত্যার ঘটনায় একদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরেকদিকে ছাত্রীদের জীবনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠা বাড়ছে।

 

রোববার  মাদারীপুরের কালকিনি উপজেলার আইসারকান্দি গ্রামে নিতু মণ্ডল নামে এক স্কুলছাত্রীকে ছুরিকাঘাতে হত্যা করেছে মিলন মণ্ডল নামের এক বখাটে যুবক। নবম শ্রেণির ছাত্রী ছিল নিতু । পরিবারের সদস্যরা জানিয়েছেন, বেশ কিছুদিন ধরেই নিতুকে উত্ত্যক্ত করছিল মিলন। বিষয়টি মিলনের পরিবারকে জানানো হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ওই বখাটের হাতে প্রাণ গেল নিতুর। এই হত্যাকাণ্ডের মাত্র ২৫ দিন আগে, গত ২৪ আগস্ট ঢাকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার রিশাকে ছুরিকাঘাতে আহত করে বখাটে যুবক ওবায়দুল খান। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৮ আগস্ট রিশার মৃত্যু হয়। এ ক্ষেত্রেও দেখা গেছে, হত্যাকাণ্ডের দীর্ঘদিন আগ থেকেই রিশাকে উত্ত্যক্ত করত ওবায়দুল।

 

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের হিসেব অনুযায়ী গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত সারাদেশে যৌন নিপীড়নের শিকার হয়েছেন ১৪৮ জন নারী। আবার যৌন নিপীড়নের ঘটনার প্রতিবাদ করতে গিয়ে হামলার শিকার হয়ে আহত হয়েছেন ৫৭ জন । যৌন নিপীড়ন বন্ধে সরকারি ও বেসরকারি সংগঠনগুলো গত কয়েক বছর ধরে নানা রকম সচেতনতামূলক প্রচার চালাচ্ছে। যৌন উৎপীড়কদের শাস্তি বিধানে মোবাইল কোর্টের ব্যবস্থাও রয়েছে। কিন্তু তারপরেও যৌন নিপীড়নের ঘটনা থেমে নেই। বরঞ্চ এসব ঘটনা  বেড়েই চলছে। মূলত: যৌন নিপীড়ন বন্ধে যে আইন রয়েছে, তার সঠিক প্রয়োগ না হওয়ায় এ সমস্যা বেড়ে চলেছে। এর পাশাপাশি এসব ঘটনা তদন্ত ও মামলা দায়েরের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অবলম্বন ও ধারার প্রয়োগ না হওয়াটাও বড় সমস্যা। এ কারণে অধিকাংশ ক্ষেত্রেই অপরাধীদের যথাযথ শাস্তি হয় না। এমনকি অনেকে খালাসও পেয়ে যায়। এর ফলে অপরাধীরা যে বার্তাটি পায় তা হচ্ছে অন্যায় করেও পার পাওয়া যায়।

 

যৌন নির্যাতনের ঘটনায় দায়ের করা মামলাগুলো দ্রুত ও যথাযথ তদন্ত শেষে আদালতে যাতে দাখিল করা হয় তাও নিশ্চিত করতে হবে। এসবের পাশাপাশি নারী নির্যাতনের বিরুদ্ধে ব্যাপক সামাজিক আন্দোলন গড়ে তুলতে সরকার ও বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৬/শাহেদ/শাহনেওয়াজ

Walton Laptop