ঢাকা, মঙ্গলবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪, ৩০ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাজধানীর পান্থকুঞ্জে আধুনিক গণশৌচাগারের উদ্বোধন

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ১:৪৯:২২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৯ ৮:৫৩:৪৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর কারওয়ান বাজারের সার্ক ফোয়ারা সংলগ্ন পান্থকুঞ্জে চালু হলো একটি আধুনিক গণশৌচাগার।

সোমবার গণশৌচাগারের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, গণশৌচাগার চালু হওয়ায় পথচারীদের উপকার হবে। বাংলামোটর- কারওয়ান বাজারসহ পাশ্ববর্তী এলাকায় গণশৌচাগারের যে প্রয়োজনীয়তা ছিল তা অনেকাংশে পূরণ হবে।

এখানে নারীদের জন্য তিনটি ও পুরুষদের জন্য ছয়টি টয়লেট রয়েছে। এ ছাড়া এখানে রয়েছে গোসল ও খাবার পানির সুবিধাও।

সাঈদ খোকন বলেন, দক্ষিণ সিটি করপোরেশন ১০০টি আধুনিক গণশৌচাগার নির্মাণের জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে। এর মধ্যে কয়েকটি টয়লেট বেসরকারি সংস্থা ওয়াটার এইডের সহযোগিতায় করা হবে। ২০১৭ সালের মধ্যে সব শৌচাগার স্থাপনের কাজ শেষ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এম এ হামিদ খান, ওয়াটার এইড বাংলাদেশের প্রোগ্রাম ও পলিসি অ্যাডভোকেসি ডিরেক্টর ড. মো. লিয়াকত   আলমসহ ডিসিসির কর্মকর্তরা ছিলেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) কর্তৃপক্ষ জানায়, মুক্তাঙ্গন, ওসমানী উদ্যান, সায়েদাবাদ আন্তজেলা বাস টার্মিনাল ও পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কসহ ডিএসসিসিতে কয়েকটি আধুনিক টয়লেট চালু করা হয়েছে। এসব পাবলিক টয়লেটে রয়েছে নারী, পুরুষ ও প্রতিবন্ধীদের জন্য পৃথক কক্ষ, লকার, হাত ধোয়ার জায়গা এবং বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা। পাশাপাশি ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ এবং নিরাপত্তার জন্য টয়লেটের আশেপাশে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এ ছাড়া পেশাদার পরিচ্ছন্নকর্মী এবং নারী তত্ত্বাবধায়ক রয়েছেন। ট‌য়ে‌লে‌টের জন্য ৫ টাকা, গোসল ১০ টাকা, পা‌নি প্রতি গ্লাস ১ টাকা, লকার সু‌বিধার জন্য ৫ টাকা চার্জ নির্ধারণ করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/এসএন

Walton Laptop