ঢাকা, রবিবার, ৩ পৌষ ১৪২৪, ১৭ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাশিয়ার সঙ্গে ট্রাম্প শিবিরের যোগাযোগ ছিল

শাহেদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ৫:০৬:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ৫:১৩:৩৪ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাশিয়ার গোয়েন্দাদের সঙ্গে বিজয়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরের গোপন যোগাযোগ ছিল। শুধু তাই নয়, রাশিয়ার কাছে ট্রাম্প ও হিলারির দুর্বল স্থানগুলোর অনেক তথ্য ছিল। রাশিয়া ট্রাম্পকে জেতাতে শুধু হিলারি তথ্যগুলো ফাঁস করেছে।

গত মাসে সিনেট সদস্য জন ম্যাকেইন এ সংক্রান্ত তথ্যাদি এফবিআইয়ের পরিচালক জেমস কমির কাছে হস্তান্তর করেছেন। মার্কিন সংবাদমাধ্যম বাজফিড এ সংক্রান্ত নথিগুলো প্রকাশ করেছে। তবে সংবাদমাধ্যমটি বলেছে, এসব নথি ‘যাচাই করা হয়নি এবং সম্ভবত এগুলো প্রমাণের অযোগ্য।’ তবে মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, যিনি এ গোয়েন্দা প্রতিবেদনটি লিখেছেন তিনি আস্থারযোগ্য, অনেক বেশি সতর্ক ও বিভিন্ন তথ্য সম্পর্কে অনেক বেশি জানেন।

এসব নথিতে মস্কোর সঙ্গে ট্রাম্পের সম্পর্কের বিষয়ে বিশদ তথ্য তুলে ধরা হয়েছে। ২০১৬ সালের জুনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমা জোটের মধ্যে বিভাজন সৃষ্টির লক্ষ্যে ট্রাম্পকে পাঁচ বছর ধরে রাশিয়া সহায়তা ও সমর্থন দিয়ে আসছে। রাশিয়াতে অনেকগুলো বড় বড় নির্মাণ প্রকল্পে ট্রাম্পকে সুযোগ দিতে চেয়েছিল মস্কো। ট্রাম্প ও তার নিজস্ব লোকজন ক্রেমলিনের কাছ থেকে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটদের সম্পর্কে নিয়মিত গোয়েন্দা তথ্য পেতেন।

এদিকে ট্রাম্প এ সংবাদ প্রকাশ হওয়ার পর মঙ্গলবার গভীর রাতে এক টুইটার বার্তায় বলেছেন, ‘এটা পুরোপুরি ভুয়া সংবাদ, পুরোটাই রাজনৈতিক ডাইনি শিকার!’

বুধবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ রাশিয়ার বিরুদ্ধে আনা এই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি বলেছেন, ‘এটি পুরোপুরি পাতানো ও নির্বোধের ন্যায়।’



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৬/শাহেদ

Walton
 
   
Marcel