ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবায় ৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক ও কানাডা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২১ ৩:০১:০৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৮:৪৮:৩৩ পিএম

সচিবালয় প্রতিবেদক: রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে বাংলাদেশকে ৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক ও কানাডা সরকার। এর মধ্যে ৩ কোটি ৫০ লাখ ডলার চার সংস্থা ও দেড় কোটি ডলার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে খরচ করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিও, আইএমও এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘বিশ্বব্যাংক ইতোমধ্যে রোহিঙ্গাদের জন্য ২০ কোটি ডলার দিয়েছে। তারা আরো ৩০ কোটি ডলার দেওয়ার কথা জানিয়েছে। এছাড়াও আজ চুক্তির মাধ্যমে বিশ্বব্যাংক দিচ্ছে ৪ কোটি ১৬ লাখ ৭০ হাজার ডলার। আর কানাডা সরকার দেবে ৮৩ লাখ ৩০ হাজার ডলার। সবমিলিয়ে ৫ কোটি ডলার দেওয়া হচ্ছে। এই ৫০ মিলিয়ন ডলার রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার জন্য ব্যবহার করা হবে।

তিনি বলেন, ‘৫০ মিলিয়ন ডলারের মধ্যে ৩৫ মিলিয়ন ডলার চারটি এজেন্সিকে দেওয়া হবে। তারা রোহিঙ্গাদের ঘর-বাড়ি নির্মাণ, চিকিৎসা ও অন্যান্য খাতে ব্যয় করা হবে। বাকি অর্থ ব্যয় হবে মন্ত্রণালয়ের মাধ্যমে।’

তিনি আরো বলেন, ‘ভাসানচরে রোহিঙ্গাদের জন্য ঘর-বাড়ি নির্মাণ করা হচ্ছে। এক লাখ রোহিঙ্গা সেখানে থাকতে পারবেন। সেখানে তাদের জন্য ক্লিনিক করা হবে। আমরা তাদের স্বাস্থ্যসেবার জন্য সব কাজ করে যাচ্ছি।’

এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিএ'র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী, আইওএম ১ কোটি ২০ লাখ ডলার, ইউএনএফপিএ ৯০ লাখ  ডলার, ইউনিসেফ ৮০ লাখ ৫০ হাজার ডলার, ডব্লিউএইচও ৫০ লাখ  ৫০ হাজার ডলার পাবে। বাকি দেড় কোটি ডলার পাবে সরকার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge