ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের সঙ্গে বৈঠক ৩ মে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৮ ৩:২৮:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৮ ৮:০৮:৫৬ পিএম
Walton AC

সচিবালয় প্রতিবেদক : রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ আগামী ৩ মে মিয়ানমারের সঙ্গে বৈঠকে বসবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

ওই দিন মিয়ানমারের রাজধানী নেইপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের চতুর্থ সভা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রুনাই সফর উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক চাপের মুখে ২০১৭ সালের ২৩ নভেম্বর মিয়ানমারের রাজধানী নেইপিদোয় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে একটি চুক্তি সই করে মিয়ানমার।‘অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অব ডিসপ্লেসড পারসন্স ফ্রম রাখাইন স্টেট’ শীর্ষক চুক্তি অনুযায়ী ২৩ জানুয়ারির মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল।

তখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও মিয়ানমার প্রতিদিন ৩০০ করে রোহিঙ্গা ফিরিয়ে নিতে রাজি হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে এই বিষয়ে মিয়ানমার সহযোগিতা করেনি।

খালেদা জিয়ার লন্ডন যাওয়ার বিষয়ে জানা নেই : এদিকে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডনে যাওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে কোনো তথ্য নেই বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, প্যারোলে মুক্তি নিয়ে লন্ডন যেতে পারেন খালেদা জিয়া। এ বিষয়ে ব্রিটিশ দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু জানিয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এ বিষয়ে কিছু জানি না।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্যারোলে খালেদা জিয়ার মুক্তির বিষয়েও আমাদের কাছে কোনো তথ্য নেই।’

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল জামালপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সুনির্দিষ্ট কারণ দেখিয়ে আবেদন করলে খালেদা জিয়াকে প্যারোলে মুক্তির বিষয়টি সরকার বিবেচনা করবে।

যদিও আজ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘এক বছরেরও বেশি সময় ধরে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার প্যারোল মুক্তি নিয়ে বিদেশ যাওয়ার খবর নিছক প্রোপাগান্ডা।’



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/হাসান/ইভা

Walton AC
     
Walton AC
Marcel Fridge