ঢাকা, শনিবার, ১৬ বৈশাখ ১৪২৪, ২৯ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

সেশনজট কমেছে : শিক্ষামন্ত্রী

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ৪:১১:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ৪:৩৫:৩৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : জাতীয় বিশ্বদ্যিালয়ের অধীনে  কলেজগুলোর শিক্ষার মান উন্নয়নে চেষ্টা অব্যাহত রয়েছে। বিশ্বদ্যিালয়ের ৬টি আঞ্চলিক অফিসের মাধ্যমে সার্বিক ব্যবস্থাপনা ও পরীক্ষা পরিচালনা করা হচ্ছে। ফলে সেশনজট অনেক কমে এসেছে।

বৃহস্পতিবার শহীদ মিনারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে আয়োজিত আনন্দ র‌্যালি শেষে আয়োজিত সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা বলেন।

র‌্যালিটি জাতীয় জাদুঘরের সামনে শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আরো বলেন, শিক্ষকদের প্রশিক্ষণ ও ব্যবস্থাপনা উন্নয়নের জন্য ১০০ মিলিয়ন ডলারের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় এক সময় দুর্নীতি-অনিয়ম, অবৈধ নিয়োগ ও দুর্বিষহ সেশনজটে নিমজ্জিত ছিল। সেশনজটের কারণে ছাত্র-ছাত্রীদের অনেক মূল্যবান সময় নষ্ট হয়েছে। বর্তমানে আর কোনো পরীক্ষা জট নেই। এ বিশ্ববিদ্যালয়ের অধীন প্রায় ২ হাজার ৫০০ কলেজ এখন সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, আগামী ১৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে। এখন থেকে প্রতি বছর সমাবর্তন অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যা যা প্রয়োজন, তা করা হবে। ল্যাবরেটরি, লাইব্রেরিসহ অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা হবে। মন্ত্রী বলেন, আমাদের নতুন প্রজন্মই উন্নত বাংলাদেশ নির্মাণ করবে। নতুন প্রজন্মকে এমনভাবে তৈরি করতে হবে, যাতে তারা দুনিয়ার যেকোন জায়গায় স্থান করে নিতে পারে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ সমাবেশে বক্তৃতা করেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রী জাতীয় জাদুঘরের সামনে আনন্দ র‌্যালির  উদ্বোধন করে র‌্যালিতে অংশগ্রহণ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা র‌্যালিতে অংশ নেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/হাসান/সাইফ

Walton Laptop