ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কার গির্জা-হোটেলের হামলা ক্রাইস্টচার্চের প্রতিশোধ

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৩ ২:৫০:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৪ ৩:১৪:৩৫ পিএম
Walton AC

আন্তর্জাতিক ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ হামলা হয়েছে বলে দাবি করেছেন সে দেশের এক প্রতিরক্ষা কর্মকর্তা।

রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার দেশটির উপ-প্রতিরক্ষা মন্ত্রী রাওয়ান উইজিওয়ার্দেনে পার্লামেন্টে এ কথা বলেছেন।

উইজিওয়ার্দেনে বলেন, ‘প্রাথমিক তদন্তে জানা গেছে শ্রীলঙ্কায় যা হয়েছে সেটি ছিল ক্রাইস্টচার্চে মুসলমানদের ওপর হামলার প্রতিশোধ স্বরূপ।’ তবে কেন তারা মনে করছেন যে, শ্রীলঙ্কার হামলার সঙ্গে ক্রাইস্টচার্চ হামলার যোগসূত্র রয়েছে সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেননি তিনি।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে অস্ট্রেলীয় এক শ্বেতাঙ্গ সন্ত্রাসবাদীর হামলায় ৫১ জন নিহত হয়।

রোববার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর একটি গির্জা ও তিনটি পাঁচ তারা হোটেল, নেগম্বো শহরের একটি গির্জায় এবং বাত্তিকালোয়ায় একটি গির্জায় সিরিজ বোমা হামলা চালানো হয়। এগুলো সবই ছিল আত্মঘাতী হামলা।

এর পাঁচ ঘণ্টা পর কলম্বোর দক্ষিণাংশের দেহিওয়ালায় জাতীয় চিড়িয়াখানার কাছে ছোট একটি হোটেলে সপ্তম বিস্ফোরণটি ঘটে। একই দিন বিকেলে পুলিশের অভিযান চলাকালে কলম্বোর দেমাটাগোদা এলাকায় আরেকটি বিস্ফোরণ ঘটে। এসব ঘটনায় সব মিলিয়ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২১ জনে।

সোমবার শ্রীলঙ্কার স্বাস্থমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সেনারত্নে জানিয়েছেন, হামলার পেছনে আন্তর্জাতিক নেটওয়ার্ক রয়েছে।

তিনি বলেছেন, ‘দেশের ভেতরে থাকা কিছু লোক এসব হামলা করেছে এটা আমরা বিশ্বাস করি না। আমরা মনে করি আন্তর্জাতিক নেটওয়ার্কের সহায়তা ছাড়া এ হামলা সফল হতো না।’





রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/শাহেদ/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge