ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

সবজি চাষে জিতু মিয়ার সফলতা

মো. মামুন চৌধুরী : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-০৫ ৭:৩২:২৯ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-০৫ ৭:৩২:২৯ পিএম
জিতু মিয়ার বিষমুক্ত পেঁপে বাগান পরিদর্শনে কৃষি কর্মকর্তা

হবিগঞ্জ প্রতিনিধি : ‘ইচ্ছা থাকলে উপায় হয়। উপায় বের করে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে ফসল চাষ করে সাফল্য পেয়েছি। তাই সবজি চাষ অব্যাহত রেখেছি।’

 

বিষমুক্ত পেঁপে চাষ করে সাফল্য লাভ করেছেন হবিগঞ্জ সদর উপজেলার পুরাসুন্দার বাসিন্দা জিতু মিয়া(৫০)। পেঁপে চাষ সম্পর্কে জানতে চাইলে তিনি এসব কথা বললেন।

 

হবিগঞ্জ সদর উপজেলার শায়েস্তাগঞ্জের নুরপুর ইউনিয়নের অলিপুরে গড়ে উঠেছে শিল্প এলাকা। এখানে দেশি বিদেশি শিল্প-কারখানায় বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন হচ্ছে।

 

বাংলাদেশের শিল্প-কারখানা বলতে যেখানে আমাদের চোখের সামনে ভেসে ওঠে বিভিন্ন রকম বিষাক্ত বর্জ্যের ছবি। কিন্তু এ শিল্প এলাকার পাশে অলিপুর ব্লকের পুরাসুন্দায় জিতু মিয়া তার এক বিঘা জমিতে চাষ করেছেন বিষমুক্ত পেঁপে। পেঁপে চাষে সফলতা দেখে তিনি লাউ ও ধনিয়াপাতা চাষ করেন এবং এতে সাফলতা পান।

 

জিতু মিয়ার সাফল্যে উৎসাহী হয়ে তার মতো ওই এলাকায় অন্য কৃষকও বিষমুক্ত সবজি চাষ করছেন।

 

হবিগঞ্জ জেলা থেকে চারবার জাতীয় বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে মনোনীত অলিপুর ব্লকের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তা অলক কুমার চন্দ অপু জানান, পুরাসুন্দার মাটি ফসল চাষে উপযোগী। এ মাটিতে প্রায় সব ধরনের ফসল চাষ হচ্ছে। জিতু মিয়ার মতো এ ব্লকের বিভিন্ন এলাকায় শত শত কৃষক বিভিন্ন ফসল চাষ করে সফলতা পাচ্ছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদেরকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ফজলুর রহমান জানান, অলিপুর ব্লকে নতুন নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠছে।এ এলাকার কৃষক আপ্রাণ চেষ্টা চালিয়ে এই এলাকায় নানা ফসল চাষ করে সফলতা পাচ্ছেন। 

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা বশির উদ্দিন সরকার বলেন, কৃষিতে অংশগ্রহণ বাড়ানোর জন্য চাষিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এতে চাষিরা সবজি চাষে উৎসাহিত হচ্ছেন।

 

এদিকে হবিগঞ্জ সদরের অলিপুর ব্লক পরিদর্শন করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিলেট অঞ্চলের অতিরিক্ত উপপরিচালক কৃষ্ণ চন্দ্র হোড়। তিনি পুরাসুন্দা এলাকার জিতু মিয়ার পেঁপে চাষসহ ব্লকের বিভিন্ন এলাকা ঘুরে বীজ উৎপাদন, ফল বাগান প্রদর্শনী, সেক্সফেরোমন ফাঁদ, বিষমুক্ত সবজি চাষ পরির্দশন করে কৃষকদের  বিভিন্ন পরামর্শ দেন।

 

এ ছাড়া সবজি চাষের এমন অবস্থা দেখে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

 

 

রাইজিংবিডি/হবিগঞ্জ/৫ ডিসেম্বর ২০১৬/মো. মামুন চৌধুরী/কেয়া/রিশিত

Walton Laptop