ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সরকারি কর্মচারীরা আগস্টের বেতন পাবেন ২৯ তারিখ  

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৩ ৮:০৬:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-২০ ৭:২০:২৬ পিএম

বিশেষ প্রতিবেদক : আগামী ২৯ আগস্ট সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত নন-গেজেটেড কর্মচারী ও সামরিক বাহিনীর নন-কমিশন্ড কর্মকর্তা/কর্মচারীদের আগস্ট মাসের বেতন-ভাতা পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সুবিধা পেনশনভোগীরাও পাবেন। তবে কর্মকর্তাদের ক্ষেত্রে আগস্টের  বেতন পেতে দেরি হতে পারে।

এ বিষয়ে রোববার অর্থ মন্ত্রণালয়ের ট্রেজারি ব্যবস্থাপনা অধিশাখা থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। 

অর্থ বিভাগের উপ-সচিব মফিজ উদ্দীন আহমেদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি বর্ষপঞ্জি-২০১৭ অনুযায়ী ২ সেপ্টেম্বর (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে বিধায় সরকার এ মর্মে সিদ্ধান্ত নিয়েছে যে, সরকারি, অধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের সব নন-গেজেটেড কর্মচারী ও সামরিক বাহিনীর নন-কমিশনড কর্মকর্তা/কর্মচারীদের আগস্ট মাসের বেতন-ভাতা এবং দেশের সব অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর আগস্ট মাসের পেনশনের অর্থ ২৯ আগস্ট প্রদান করা হবে।

সূত্র জানায়, সরকারি নিয়ম অনুযায়ী এ সিদ্ধান্ত হয়েছে। নিয়ম হচ্ছে মাসের ১৫ তারিখের পর এ ধরনের কোনো উৎসব থাকলে ওই মাস শেষ হওয়ার আগেই নন-গেজেটেড এবং নন-কমিশন্ড কর্মচারীদের বেতন পরিশোধ করতে হবে।

তবে ১০ম গ্রেড থেকে ১ম গ্রেডের কর্মকর্তাদের ক্ষেত্রে আগস্ট মাসের বেতন পেতে কিছুটা দেরি হতে পারে বলে সূত্র জানিয়েছে। তিনি বলেন, সাধারণত কর্মকর্তাদের বেতন ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) এর মাধ্যমে প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্টে চলে যায় এবং মোবাইল ম্যাসেজের মাধ্যমে প্রাপককে তা জানিয়ে দেওয়া হয়।

তিনি বলেন, প্রতি মাসের ১ তারিখ ইএফটির মাধ্যমে বেতন ব্যাংকে চলে যায়। ব্যাংকের বিভিন্ন নিয়ম পালনের পর ৩ তারিখের মধ্যে বেতন তোলা সম্ভব হয়। কিন্তু এবার ৩ সেপ্টেম্বর পর্যন্ত ঈদের ছুটি। ৪ সেপ্টেম্বর অফিস খোলার পর সেদিনও হয়তো ইএফটি করা সম্ভব হবে না। ৫ সেপ্টেম্বর ব্যাংকে বেতনের টাকা যাওয়ার পর ব্যাংকগুলোর আরো দুই দিন লাগবে। ৭ সেপ্টেম্বর বেতনের মোবাইল ম্যাসেজ যাওয়ার পর দুই দিন সাপ্তাহিক ছুটি।  অর্থাৎ ১০ সেপ্টেম্বরের আগে সরকারি কর্মকর্তারা আগস্ট মাসের বেতন তুলতে পারবেন না।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৭/হাসনাত/রফিক  

Walton
 
   
Marcel