ঢাকা, বৃহস্পতিবার, ১৬ চৈত্র ১৪২৩, ৩০ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

সরকারি স্কুলে নবম শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি

ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৪ ৮:১৭:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১২ ২:১৪:২৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ২০১৭ শিক্ষাবর্ষের নবম শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

 

নীতিমালায় নবম শ্রেণির ফলাফল প্রস্তুতের দুটি পদ্ধতিও তুলে ধরা হয়েছে।

 

গতকাল মঙ্গলবার অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক মো. এলিয়াছ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

 

নীতিমালায় বলা হয়েছে, নবম শ্রেণির ফলাফল প্রস্তুতে দুটি পদ্ধতি অনুসরণ করা হবে। প্রথমত, স্বয়ংক্রিয় পদ্ধতিতে (যখন একই জিপিএ পাওয়া শিক্ষার্থী সংখ্যা আসনের সমান অথবা কম হবে)। দ্বিতীয়ত, শিক্ষা বোর্ডের মাধ্যমে ম্যানুয়েল পদ্ধতি (যখন একই জিপিএ পাওয়া শিক্ষার্থী সংখ্যা আসনের চেয়ে বেশি হবে)।

 

স্বয়ংক্রিয় পদ্ধতি : gsa.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে school/Authority Login-এ ক্লিক করতে হবে। প্রতিষ্ঠানের EIIN এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে Report and Tools বাটনে ক্লিক করে result download বাটনে ক্লিক করে নবম শ্রেণি সিলেক্ট করতে হবে। শিফট ও গ্রুপভিত্তিক download বাটনে ক্লিক করে Auto process বাটনে ক্লিক করলে জিপিএসহ শিক্ষার্থীর একটি তালিকা পাওয়া যাবে।

 

তালিকার নিচে প্রদত্ত Click Here বাটনে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে JSC/JDC পরীক্ষায় প্রাপ্ত TOTAL GP (Total Grade Point)-এর ভিত্তিতে কোটাভিত্তিক ফলাফল তৈরি হয়ে যাবে।

 

শিক্ষা বোর্ডের মাধ্যমে ম্যানুয়াল পদ্ধতি :gsa.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে school/Authority Login-এ ক্লিক করতে হবে। EIIN এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে Report and Tools বাটনে ক্লিক করে DR Sheet বাটনে ক্লিক করে নবম শ্রেণি সিলেক্ট করতে হবে। শিফট ও গ্রুপভিত্তিক Download বাটনে ডান পার্শ্বে CSV Data বাটনে ক্লিক করে ডাউনলোডকৃত Escel.csv ফাইলগুলো প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের একটি মেধাক্রম প্রদান করবে।

 

এই মেধাক্রম ব্যবহার করে DR Sheet উল্লিখিত কোটা বিবেচনা করে প্রতিষ্ঠানের প্রধান/ভর্তি কমিটি নিজে কোটাভিত্তিক ফলাফল প্রস্তুত করতে পারবে। এক্ষেত্রে gsa.teletalk.com.bd ওয়েবসাইট থেকে ফলাফল পাওয়া যাবে না।  

 

নীতিমালাটি দেখতে এখানে ক্লিক করুন

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৭/ইয়ামিন/হাসান/রফিক

Walton Laptop