ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

সহিংস হয়ে উঠছে প্যারিস

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২১ ৯:৩০:২১ এএম     ||     আপডেট: ২০১৯-০৪-২১ ৫:০১:৪১ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সপ্তাহান্তে শনিবার আবারও সহিংস হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিস। ইয়োলে ভেস্ট (হলুদ জ্যাকেট) আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীরা মোটরসাইকেল ও গাড়িতে অগ্নিসংযোগ করেছে।

উচ্চকর ও অর্থনৈতিক বৈষম্যের প্রতিবাদে শনিবার গ্রিনিচ মান  সময় বেলা ১২টায় বিক্ষোভ শুরু হয়। প্যারিসসহ ফ্রান্সের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীরা রাস্তায় নামে। দুপুর ১টা নাগাদ ১১০ জনকে আটক করে কারাগারে পাঠানো হয়েছে।

ফরাসি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় ৯ হাজার ৬০০ বিক্ষোভকারী ফ্রান্সজুড়ে বিক্ষোভ করেছে। এদের মধ্যে প্যারিসেই ছিল ছয় হাজার ৭০০ জন।

কালো টুপি পরিহিত প্রায় অর্ধশত বিক্ষোভকারী পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে। বিক্ষোভকারীদের কেউ কেউ মোটরসাইকেল, গাড়ি ও ডাস্টবিনে অগ্নিসংযোগ করেছে। জবাবে পুলিশ টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছোড়ে।

গত সপ্তাহে নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ডের পর এটি পুনর্নির্মাণের জন্য ১১২ কোটি মার্কিন ডলার অনুদানের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। বিক্ষোভকারীরা এই অনুদানের ব্যাপারেও ক্ষোভ প্রকাশ করেছে। বিক্ষোভকারীদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল ‘নটর ডেমের জন্য কোটি কোটি, আমাদের দরিদ্রদের জন্য কি?’ কারো প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘নটর ডেমের জন্য সবকিছু, দুর্দশাগ্রস্তদের জন্য কিছুই নয়।’

শনিবার ছিল ইয়েলো ভেস্ট আন্দোলনকারীদের বিক্ষোভের ২৩তম সপ্তাহ। জ্বালানি তেলে অতিরিক্ত কর আরোপের প্রতিবাদে সপ্তাহের শেষ দিন শনিবার বিক্ষোভ শুরু করেছিল তারা। ম্যাক্রন সরকার বিক্ষোভকারীদের দাবি মেনে নিলেও পরে এটি সরকারবিরোধী বিক্ষোভে রূপ নিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৯/শাহেদ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge