ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সাপ নেই যে দেশে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৪৬, ১৪ জুন ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাপ নেই যে দেশে

সেন্ট প্যাট্রিকের সাপ তাড়ানোর কল্পিত সেই দৃশ্য

রাসেল পারভেজ : সাপ! ও রে বাবা!

 

সাপের ভয় কার না আছে? যারা সাপখেলা দেখায়, সেই সাপুড়ে-ওঝারা, তাদেরও তো সাপের ভয় আছে। থাকাটাই স্বাভাবিক। এই ভয় থেকে সাপ নিয়ে তৈরি হয়েছে কত কল্পকাহিনি, তার হিসাব নেই। আছে সাপের দেব-দেবী, যাদের কেন্দ্র করে রচিত হয়েছে বিশাল বিশাল উপাখ্যান।

 

ভাবুন তো, এমন একটি দেশের কথা, যেখানে সাপই নেই। এমন দেশ আবার আছে নাকি? হ্যাঁ, আছে। শুনুন সেই দেশের কথা।

 

দেশটির নাম আয়ারল্যান্ড। ইউরোপ মহাদেশের দ্বীপদেশ। এর আবহাওয়া খুব ঠান্ডা। বরফের মতো হয়ে থাকে মাটি। আয়ারল্যান্ডের চতুর্দিক বরফ ও ঠান্ডা পানি দিয়ে পরিবেষ্টিত। শীতল রক্তের সরীসৃপ প্রাণী সাপ এই ঠান্ডা পরিবেশে কোনো দিন জন্মায়নি।

 

বিজ্ঞানীদের মতে, ১০০ মিলিয়ন বছর আগে ক্রিটেসিয়াস (প্রাক প্রস্তর) যুগে টিকটিকির কোনো প্রজাতি থেকে সাপের সৃষ্টি হয়। সে সময়ে ডাইনোসরের পূর্বপুরুষ টাইনোসরের আধিপত্য ছিল পৃথিবীতে। কিন্তু ওই সময়ে আয়ারল্যান্ড একেবারে পানির নিচে ছিল, পৃথিবীর ভূভাগের অংশ হয়ে ওঠেনি।

 

আজ থেকে প্রায় ৬৫ মিলিয়ন বছর আগে সেনোজয়িক যুগে বরফ অবস্থা থেকে পৃথিবী শুকাতে শুরু করে। এ সময় উত্তর গোলার্ধের বিশাল অঞ্চল তৃণভূমিতে পরিণত হয়। ৫০ মিলিয়ন বছর আগে এই অঞ্চলে অজগরসহ অসংখ্য সাপের উদ্ভব হয়। আর আনুমানিক ২৫ মিলিয়ন বছর আগে কোবরাসহ আকারে ছোট অন্য বিষধর সাপের উৎপত্তি হয়।

 

মিষ্টি পানি, লোনা পানি, নদী-নালা, খাল-বিল, জঙ্গল, মরুভূমি এমনকি পাহাড়- সব জায়গায়ই সাপ দেখা যায়। দেখা যায় না শুধু বরফাচ্ছাদিত অ্যানটার্কটিকা মহাদেশ ও এর আশপাশের বরফ অঞ্চলে। এর মধ্যে অন্যতম আয়ারল্যান্ড। তবে আইসল্যান্ড, নিউজিল্যান্ড এবং গ্রিনল্যান্ডেও কোনো সাপ নেই। জল ও স্থলভাগ অতিমাত্রায় শীতল থাকায় এসব দেশে সাপ বসবাস করতে পারে না। হ্যাঁ, সাপ হয়তো দেখা যাবে, তবে তা যেখানে সেখানে নয়, চিড়িয়াখানায়। বিশেষভাবে সেগুলোর রক্ষণাবেক্ষণ করা হয়। সেগুলো মোটেও দেশীয় সাপ নয়, বাইরে থেকে নিয়ে আসা।

 

এসব দেশে সাপ কেন নেই- তার আরেকটি কারণের কথা বলেছেন বিজ্ঞানীরা। তাদের ভাষ্য, অন্য স্থলভাগ থেকে পানি দিয়ে বিচ্ছিন্ন থাকায় গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চল থেকে ঠান্ডা সাগর-সমুদ্র পাড়ি দিয়ে সেখানে কখনো সাপ যেতে পারেনি।

 

ইউরোপের ভূখণ্ডসমূহ মহাবিবর্তনের মধ্য দিয়ে স্থলপথে যুক্ত হয়েছে। বিভিন্ন সরীসৃপ প্রাণী আয়ারল্যান্ডে গেছে। কিন্তু মাত্রাতিরিক্ত ঠান্ডায় পৌঁছাতে পারেনি সাপ। ফলে যুক্তরাজ্যে সাপ থাকলেও আয়ারল্যান্ডে তা নেই।

 

সবশেষ বরফ যুগ শুরু হয়েছে ৩ মিলিয়ন বছর আগে এবং এখনো তা চলছে। এই সময়ের মধ্যে অন্তত ২০ বার হিমবাহ পরিবর্তিত হয়েছে। এর প্রভাবে বরফের চাদরে ঢেকে গেছে আয়ারল্যান্ড। এত হিম পরিবেশে এক বছরও টিকতে পারে না সাপ।

 

আয়ারল্যান্ডে সাপ না থাকা নিয়ে প্রচলিত রয়েছে জনপ্রিয় লোককথা। খানিকটা হ্যামিলনের বাঁশিওয়ালার মতো। সেন্ট প্যাট্রিক নামে ইতালির এক ধর্মযাজক ধর্ম প্রচারে আয়ারল্যান্ডে এসেছিলেন। তিনি তার লাঠির ইশারায় সব সাপ একটি চূড়ায় জড়ো করে ফেলে দিয়েছিলেন সাগরে। সেই থেকে আয়ারল্যান্ডে আর কোনো দিন সাপ দেখা যায়নি।

 

এই লোককথার সঙ্গে বিজ্ঞানের যুক্তি না মিললেও রোমে এখনো পাথরে খোদাই করা আছে সেন্ট প্যাট্রিকের সাপ তাড়ানোর সেই অলৌকিক দৃশ্য।

 

লেখক : সাংবাদিক ও সংস্কৃতিকর্মী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৫/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়