ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

সড়কে শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৭ ৪:৪২:০৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৮ ১১:৩১:২৯ এএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক : সড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও প্রাক্তন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানের নেতৃত্বে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার।

রোববার রাজধানীর বনানীতে নবনির্মিত বিআরটিএ ভবনে সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ কমিটি আগামী ১৪ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে। প্রতিবেদনের ভিত্তিতে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া সংসদে পাস হওয়া সড়ক পরিবহন নিরাপত্তা আইনের বাস্তবায়ন নিয়ে স্বরাষ্ট্র, রেল ও আইনমন্ত্রীকে দিয়ে অপর একটি কমিটিও গঠন করা হয়েছে।

সড়কের কমিটির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, উন্নয়ন অনেক হচ্ছে। এখন সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শত বছরের ইতিহাসে সড়কের অবকাঠামোগত উন্নয়ন নজিরবিহীন। পদ্মাসেতু, মেট্রোরেল, ফ্লাইওভার, নদীর তলদেশে টানেল ও সীমান্ত সড়ক বৈপ্লবিক পরিবর্তন।

এই কমিটিতে রয়েছেন পরিবহন মালিক নেতা ও জাপা মহাসচিব মশিউর রহমান রাঙা, নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ মোট ১৫ জন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের চিন্তা-ভাবনা অনেক উচ্চ। কিন্তু বাস্তবায়ন ধীর। তাই দুই কমিটি গঠন করা হয়েছে। যাতে সড়ক পরিবহনে শৃঙ্খলা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনা যায়।

বিশ্বের সবচেয়ে বেশি ট্রাফিক জ্যামের শহর ঢাকা, সম্প্রতি আন্তর্জাতিক একটি সংস্থার প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সেতুমন্ত্রী বলেন, এটা বাস্তব চিত্র নয়। বাংলাদেশের উন্নয়ন খাটো করার জন্য একটি সিন্ডিকেট কাজ করছে। যারা উন্নয়নে ঈর্ষান্বিত হয়, তারাই এই কাজ করছে।

তিনি বলেন, গণপরিবহন নিয়েও চিন্তা-ভাবনা আছে। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ১১০০ এর মধ্যে ৬০০ আসছে। গণপরিবহনে বেসরকারি উদ্যোগকেও সহযোগিতা করা হবে। ফলে গণপরিবহন সংকট কেটে যাবে। এছাড়া বড় প্রকল্পগুলো বাস্তবায়ন হলে সুফল আসবে।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাক্তন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিবহন মালিক নেতা মশিউর রহমান রাঙা, নিসচা’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ পরিবহন শ্রমিক, মালিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সভায় নিরাপদ সড়ক নিশ্চিত করতে ডিএমপি কমিশনার প্রতি মাসে ট্রাফিক সপ্তাহ করা, রিকশামুক্ত সড়ক ও ব্যাটারিচালিত অটোরিকশা আমদানি বন্ধ করাসহ নানা প্রস্তাবনা তুলে ধরেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge