ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৩, ১৬ জানুয়ারি ২০১৭
Risingbd
 
সর্বশেষ:

হিসাব-নিকাশের সফটওয়্যার ‘এবিএইচ ট্রাবিল’

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৭:৪৫:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৯ ৭:৪৫:১৩ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : একটা সময় ছিল যখন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের আর্থিক হিসাব-নিকাশ কাগজে লিপিবদ্ধ করতো। কিন্তু বর্তমানে কাগজের পরিবর্তে কাস্টমাইজ সফটওয়্যারে হিসাব-নিকাশের নির্ভরতা বাড়ছে।

ট্রাভেল এজেন্সি ব্যবসায়ীদের জন্য এই সুবিধার বিষয়টি মাথায় রেখে সাশ্রয়ী মূল্যের ‘এবিএইচ ট্রাবিল’ নামের কাস্টমাইজ সফটওয়্যারটি তৈরি করেছে এবিএইচ ওয়ার্ল্ড।

মাঝারি এমনকি ক্ষুদ্র ব্যবসায়ীরাও ‘এবিএইচ ট্রাবিল’ ব্যবহার করতে পারবে। সফটওয়্যারটি তৎক্ষণাৎ নির্ভুল হিসাব-নিকাশ, লাভক্ষতি, দেনা-পাওনা ইত্যাদির ফলাফল দিতে সক্ষম যা প্রচলিত কাগজের হিসাবে সম্ভব নয়।

সফটওয়্যারটির গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে অসংখ্য প্রতিষ্ঠানের কাস্টমারদের ডাটাবেজ তৈরি করা, অনলাইনে বিল তৈরি, বিল তৈরির সঙ্গে সঙ্গে কাস্টমারের কাছে মেইল পাঠানো, ভেন্ডর লিস্ট তৈরি ও তাদের আর্থিক লেনদেন এর হিসাব রাখা, সেলসম্যান ও এজেন্টদের কমিশন হিসাব রাখা, কর্মচারীদের বেতন হিসাব রাখা, মাসে ও দিনের ইনকাম হিসাব রাখা এবং সবচাইতে বড় সুবিধা হল মালিক যেকোনো জায়গায় বসে মোবাইলে বা ল্যাপটপে এক ক্লিকে জানতে পারবে ট্রাভেল এজেন্সির সেল, খরচ ও অ্যাকাউন্ট এর বর্তমান অবস্থা। হিসাব রাখার জন্য আরো অনেক সুবিধা রয়েছে সফটওয়্যারটিতে।

এবিএইচ ওয়ার্ল্ডের কর্ণধার আবু হুরায়রা ফয়সাল জানান, প্রত্যেকটি সফটওয়্যারের সঙ্গে ফ্রি ইনস্টলেশন সাপোর্ট দেয়া হয় এবং সফটওয়্যারটি অনলাইনভিত্তিক হওয়ার কারণে কোনো তথ্য হারিয়ে যাওয়ার ভয় থাকে না। সফটওয়্যারটি সঠিকভাবে ব্যবহারের জন্য কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়ে থাকে। ই-মেইল, ফোনে অথবা কাজের স্থানে গিয়ে সাপোর্ট দিয়ে থাকে এবিএইচ ট্রাবিল টিম। আরো জানতে ভিজিট: http://abhworld.info/index.php/abh-trabill



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/ফিরোজ