ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পতাকাপ্রেমীর গল্প

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-১৯ ৮:৪৮:১৬ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১৪ ১০:৪৪:১২ পিএম

হাসিবুল ইসলাম মিথুন : রংপুরের বাসিন্দা নজরুল হোসেন। তিনি অদম্য পতাকাপ্রেমী। প্রযুক্তির ছোঁয়ায় বর্তমান সমাজে প্রত্যেকটা শ্রেণিপেশার মানুষই জীবন সংসারে পরিবর্তন চায়। যে পরিবর্তনের মাধ্যমে পরিবারের অভাব, অনটন থাকবে না। তাই অনেকেই পরিবর্তনের অঙ্গীকার নিয়ে গ্রাম থেকে শহর ঘুরে বেড়ায় ভালো উপার্জনের আশায়।

নজরুলও সমাজের আট দশজন মানুষের মতো নিজের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যপূরণে গত প্রায় এক মাস ধরে রাজধানীতে এসেছেন। অচেনা অপরিচিত ঢাকায় হন্যে হয়ে কর্মের খোঁজ করেন। কাজের কোনো সন্ধ্যান মেলে না। ভারাক্রান্ত মনে তবুও সে হতাশার কাছে হার মানেননি। অপেক্ষায় ছিলেন বিধাতা একটা উপায় বের করেই দিবেন। স্বপ্নের মত তার কথাই সত্যি হলো। তিনি চিন্তা করে দেখলেন এখন বিজয়ের মাস। পতাকা বিক্রি করা যায়। শুরু করলেন পতাকা বিক্রির কাজ। ছোটবেলা থেকেই জাতীয় পতাকার প্রতি তার ভালবাসা ছিল।

নজরুল হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘এর আগে আমি রংপুরে একটি খাবার হোটেলে কাজ করতাম। খুব বেশি টাকা পেতাম না সেখানে। তাই ঢাকা এসেছি কাজের খোঁজে। যখন কাজ পাচ্ছিলাম না তখন এই পতাকা বিক্রি করা শুরু করি। ১০ থেকে ১২ দিন ধরে এ কাজ করছি।’

হঠাৎ পতাকা বিক্রি করার পরিকল্পনা কেন হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শুধু টাকার জন্যই নয় অনেকটা দেশপ্রেম থেকেই এই পেশায় নেমেছি। তাছাড়া বিজয়ের মাসে বেচাকেনা ভালো হয়।’

লাভ কেমন হয় জানতে চাইলে তিনি বলেন, ছোট পতাকার চেয়ে বড় পতাকায় লাভ বেশি। বড়গুলোয় তিনগুণ লাভও হয়।

আরেকজন ব্যবসায়ী কদম আলী। রাজধানীর মিরপুর এলাকায় পতাকা বিক্রি করছিলেন। তিনি মুক্তিযুদ্ধ দেখেছেন, ছোট ছিলেন বলে যুদ্ধ করতে পারেননি। এখন পতাকা বিক্রি করে স্বাধীনতার সুখ অনুভব করেন। সারা বছর ফলের ব্যবসা করেন। ডিসেম্বর এলেই সব ছেড়ে পতাকা বিক্রি করতে নামেন। ১৫ বছর ধরে এ ব্যবসা করছেন।

তিনি জানান, অনন্দের পাশাপাশি পতাকা বিক্রি করে ভালোই আয় হয়। প্রতিদিন ২ থেকে আড়াই হাজার টাকার পতাকা বিক্রি হয়। ১ হাজার টাকার বেশি লাভ থাকে।

কদম আলী বলেন, ডিসেম্বরে মানুষ যেমন পতাকা নিয়ে আগ্রহী হয়ে উঠে, সারা বছর দেশ নিয়ে এমন চিন্তা করলে দেশের এত সমস্যা থাকতো না।

তিনি আরো বলেন, মানুষের আগ্রহ এবং খুব একটা পুঁজি লাগে না বলে নতুন করে অনেকেই এ ব্যবসায় আসছেন।

চিকন লম্বা বাঁশের পুরোটা জুড়ে নানা সাইজের পতাকা নিয়ে সারা শহর চষে বেড়ান তারা। ঢাকার এক রাস্তা থেকে আরেক রাস্তা, এক মোড় থেকে আরেক মোড়, অলিগলি ঘুরে ঘুরে বিক্রি করেন পতাকা সকাল থেকে রাত পর্যন্ত।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ডিসেম্বর ২০১৭/হাসিবুল/হাসান/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC