ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বইমেলায় পরিচয়

: রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-০২-২৭ ৭:২৬:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:০৯:৩৪ এএম

আরিফ সাওন : ‘বইমেলায় পরিচয়। তারপর বইয়ের পাতায়। বইমেলায় পরিচয় বলেই বইটির নামকরণ করা হয়েছে বইমেলায় পরিচয়। শুধু এক নারীর সাথে পরিচয় নয়, পরিচয়ের পরে ঘটে নানান ঘটনা। আরেকটি বইয়ের নামকরণ করেছি দোলা। দোলা আমার ভক্ত। ভক্তের কাছ থেকে শোনা তার প্রেমকাহিনী নিয়েই এই বইটি লেখা।’ 

 

নিজের লেখা দুইটি বই ‘বইমেলায় পরিচয়’ আর ‘দোলা’ সম্পর্কে বলতে গিয়ে প্রথমেই এসব কথা বলেন লেখক পি. আর. প্ল্যাসিড। তিনি জাপান প্রবাসী। দীর্ঘ ২৫বছর ধরে বইমেলার সময় বাংলাদেশে আসেন তিনি। এ বছর বই মেলায় তার দুইটি বই প্রকাশিত হয়েছে।

 

পি. আর. প্ল্যাসিড বলেন, বই দুটি বাস্তব ঘটনাবলম্বনে লেখা। ৯৫শতাংশ বাস্তব ঘটনা। একে আরো শৈল্পিক রুপ দেওয়ার জন্য এর সঙ্গে লেখক ৫ শতাংশ নিজস্ব স্বকীয়তা যোগ করেছেন। বইমেলায় পরিচয় বইটি তারই নিজস্ব ঘটনা।

 

পি. আর. প্ল্যাসিডের বই দুটি প্রকাশ করেছে বইপত্র প্রকাশন। প্রথম গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন সৈয়দ লুৎফুল হক। যার মূল্য ৩৫০টাকা। দোলা বইটির প্রচ্ছদ এঁকেছেন শতাব্দি জাহিদ। মূল্য ২৫০ টাকা।

 

বইমেলায় পরচিয় গ্রন্থটিতে একজন প্রবাসী লেখকের অমর একুশে গ্রন্থমেলা নিয়ে ২৫ বছরের অভিজ্ঞতার বর্ণনা তুলে ধরা হয়েছে। তার সঙ্গে আছে প্রবাসী লেখকের সঙ্গে এক বইপ্রেমীর অনবদ্য প্রেমকাহিনী।

 

গল্পের প্রধান চরিত্র আফরোজা দেখতে সুশ্রী, মার্জিত এবং মোহনীয়। একজন পুরুষের অন্তর জমিনে প্রেমাবাদের জন্য সবধরনের গুণ এবং সক্ষমতা তারমধ্যে পরিপূর্ণ। তার বাহ্যিক এবং অন্তর্নিহিত কারুকাজে মুগ্ধ হয়ে লেখক তার মনতরী ভিড়িয়েছিলেন ছলনাময়ী আফরোজার প্রেমাস্তানায়। ক্রমান্বেয়ে প্রেম ভালোবাসা এবং অস্তিত্বের খেলায় এক অপ্রতিদ্বন্দ্বি হয়ে ওঠে ‘বইমেলায় পরিচয়’।

 

পি.আর.প্ল্যাসিডের আরেকটি বই দোলা। প্রধান চরিত্রটির নামেই নামকরণ করা হয়েছে বইটির। নিখাদ প্রেমের গল্প ‘দোলা’। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া দোলা মেয়েটির অনেকের সঙ্গে বন্ধুত্ব হয়েছে। তার উচ্ছ্বলতা আর চঞ্চলতায় বিমোহিত হয়ে সবাই তাকে প্রেমের প্রস্তাব দিয়েছে। ডেকেছে বিছানায়। তাকে সঙ্গে নিয়ে যেতে চেয়ে গোপন কোনো আস্তানায়। এসব কারণে পুরুষ মানুষ সম্পর্কে তার একটা ধারণা পুরুষ মানুষ মানে নারীকে সে বিছানায় ডাকবে। অথচ এক্ষেত্রে বিরল শুধু প্রণয়। যাকে ভালোবাসে দোলা।


 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৬/আরিফ সাওন/সাইফ

Walton
 
   
Marcel