ঢাকা, মঙ্গলবার, ৬ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

বাঁচানো গেল না দাফনকালে নড়ে ওঠা সেই নবজাতককে

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-২৪ ১০:৩৬:৫০ এএম     ||     আপডেট: ২০১৮-০৪-২৫ ৮:১৩:৫৩ এএম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত ঘোষণার পর দাফনের আগে গোসলের সময় নড়ে ওঠা সেই নবজাতককে শেষ পর্যন্ত বাঁচানো গেল না।

রাজধানীর শ্যামলীতে শিশু হাসপাতালে গতকাল সোমবার রাত দুইটার দিকে ওই নবজাতক মারা গেছে।  হাসপাতালের পরিচালক অধ্যাপক মো. আবদুল আজিজ নবজাতকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।  তিনি জানান, গত রাতে মারা গেছে শিশুটি।  তার লাশ স্বজনদের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

এর আগে সোমবার সকাল সাড়ে সাতটার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে শারমিন আক্তার (২৪) নামের এক নারী একটি মেয়েশিশু প্রসব করেন।  জন্মের পর নবজাতককে মৃত ঘোষণা করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।  এরপর আজিমপুর কবরস্থানে দাফনের জন্য গোসল করানোর সময় নবজাতকটি হঠাৎ নড়ে ওঠে।

এরপর দুপুরে ওই নবজাতককে প্রথমে আজিমপুর মাতৃসদন কেন্দ্র ও পরে ঢাকা শিশু হাসপাতালে নেওয়া হয়।  সেখানে তাকে আইসিইউতে রাখা হয়।

হাসপাতালের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মামুন জানিয়েছিলেন, নবজাতকের অবস্থা খুব খারাপ। তার হৃদ্‌যন্ত্র সচল আছে।  অবস্থা সম্পর্কে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।  তাকে বাঁচাতে তারা সর্বোচ্চ চেষ্টা করছেন। তবে শিশু প্রিম্যাচিওর হওয়ায় নিজে শ্বাস-প্রশ্বাস নিতে পারছে না। ফলে ভেন্টিলেটর মেশিনের সাহায্যে তার শ্বাস-প্রশ্বাস চলছে।

নবজাতকের মা শারমিন আক্তার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।  বাবা মিনহাজ উদ্দিন একটি পোশাক কারখানায় কাজ করেন। তিনি স্ত্রীসহ ধামরাইতে থাকেন।

সোমবার  শিশু হাসপাতালে শিশুর মামা মো. শরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘রোববার রাতে নানা পরীক্ষা-নিরীক্ষা করে আমাদের জানানো হয় শিশুটি নড়াচড়া করছে না।  সে পেটে মারা গেছে।  সকালে বাচ্চা ভূমিষ্ঠ হওয়ার পর ডাক্তাররা বলে সে পেটে মৃত, তারা পরীক্ষা করেছে কি-না জানি না।  পরে তাকে আমাদের কাছে হস্তান্তর করা হয়।

এদিকে জীবিত শিশুকে মৃত ঘোষণার অভিযোগ তদন্তে একটি কমিটি করেছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। চার সদস্যের ওই তদন্ত কমিটির প্রধান হাসপাতালের সহকারী পরিচালক ডা. বিদ্যুৎ কান্তি পাল।




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৮/নূর/বুলবুল/এসএন/এনএ

Walton Laptop
 
     
Walton