ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ত্যাগের মহিমায় উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-২২ ৮:২৭:৫৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৮-২২ ১০:১৪:৩২ পিএম
বুধবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল আজহার প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হয়। নামাজের পর কোলাকুলি করছে দুই শিশু (ছবি : সাইফ বরকতুল্লাহ)

রাইজিংবিডি ডেস্ক : যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে আজ বুধবার রাজধানীসহ সারাদেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

বুধবার সকাল ৮টায় জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনসহ দেশের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাধারণ মুসল্লিরা এই ঈদ জামাতে অংশ নেন। এছাড়া মন্ত্রিসভার সদস্য, সুপ্রিম কোর্টের বিচারক, সংসদ সদস্য, রাজনীতিবিদ, উচ্চ পদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকরা ঈদ জামাতে অংশ নেন।

এদিকে সকাল ৭টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত হয়।

বিশ্বে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব এই পবিত্র ঈদুল আজহা। প্রায় চার হাজার বছর আগে আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) নিজ পুত্র হজরত ইসমাইল (আ.)’কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়।

হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ পাকের অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকে। আল্লাহ রাব্বুল আলামিন আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমের জন্য এ কোরবানি ওয়াজিব করে দিয়েছেন। তাই ধর্মীয়ভাবে কোরবানি করাই এ দিনের উত্তম ইবাদত।

সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারাদেশের মুসলিম সম্প্রদায় বুধবার দিনের শুরুতেই ঈদগাহ বা মসজিদে সমবেত হন ঈদুল আজহার দু’রাকাত ওয়াজিব নামাজ আদায়ের জন্য। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ি পশু কোরবানি করবেন।

মুসলিম সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও এ উপলক্ষে বাণী প্রদান করেন।

এদিকে প্রিয়জনদের সান্নিধ্যে ঈদের আনন্দ উদযাপন করতে বরাবরের মতোই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় শহর থেকে অগণিত মানুষ গ্রামের বাড়িতে গিয়েছেন। ২১ আগস্ট মঙ্গলবার থেকে শুরু হয়েছে ঈদের তিনদিনের সরকারি ছুটি।

ঈদুল আজহা উপলক্ষে কেন্দ্রীয় কারাগারসহ দেশের সকল কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাশ্রম, শিশুসদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র সরকারি আশ্রয় কেন্দ্র, সেফ হোম্স, দুস্থ কল্যাণ কেন্দ্র এবং শিশু ও মাতৃসদনগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে নির্ধারিত স্থানগুলোতে পশু কোরবানির জন্য নগরবাসীকে অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে উভয় সিটি করপোরেশনের পক্ষ থেকে কোরবানীর পশুর বর্জ্য দ্রুত অপসারণের বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

মুসলিমদের ধর্মীয় এ উৎসব উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। পবিত্র ঈদুল আজহার তাৎপর্য তুলে ধরে দেশের সংবাদপত্রগুলো প্রকাশ করছে বিশেষ সংখ্যা। বিটিভিসহ স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি বেতারকেন্দ্রগুলো ঈদের বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৮/সাইফ/এনএ

Walton Laptop