ঢাকা, মঙ্গলবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:
মানবতাবিরোধী অপরাধ

মুসার বিরুদ্ধে ৫ অভিযোগ চূড়ান্ত

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১৪ ১:৪৪:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৪ ২:২৫:৩০ পিএম

নিজস্ব প্রতিবেদক : একাত্তরে মুক্তিযুদ্ধের সময় চারজন সাঁওতালসহ ১৫ জনকে হত্যার অভিযোগে রাজশাহীর পুঠিয়া উপজেলার আবদুস সামাদ মুসা ওরফে ফিরোজ খাঁর বিরুদ্ধে ৫টি অভিযোগ চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

রোববার রাজধানীর ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান এ প্রতিবেদন প্রকাশ করেন। এ সময় জ্যেষ্ঠ সমন্বয়ক সানাউল হক ও মামলাটির তদন্ত কর্মকর্তা মো. ফারুক হোসেন উপস্থিত ছিলেন। এটি তদন্ত সংস্থার ৫৮তম প্রতিবেদন।

সংবাদ সম্মেলনে বলা হয়, পুঠিয়ার বাঁশবাড়ী এলাকার মৃত আব্বাস আলীর ছেলে মো. আব্দুস সামাদ মুসা ওরফে ফিরোজ খাঁ যুদ্ধের আগে মুসলিম লীগ সমর্থক ছিলেন। যুদ্ধের সময় জামায়াতে ইসলামীর সমর্থক হিসেবে শান্তি কমিটির স্থানীয় নেতার নের্তৃত্বে মানবতাবিরোধী অপরাধের লিপ্ত হন। 

এ মামলায় ৪৪ জন ঘটনার সাক্ষী, একজন তদন্তকারী কর্মকর্তা ও সাতজন জব্দ তালিকার সাক্ষী করা হয়েছে।

প্রতিবেদনে তার বিরুদ্ধে ১৫ জনকে হত্যা, ২১ জনকে নির্যাতন, ৮ থেকে ১০টি বাড়িতে লুন্ঠনসহ ৫০ থেকে ৬০টি বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে ধ্বংস করার ৫টি অভিযোগ আনা হয়েছে। ২০১৭ সালের ২৪ জানুয়ারি এ মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ১৯ এপ্রিল মুসা ও তার সহযোগীরা পুঠিয়ার ৪ নম্বর ভালুকগাছী ইউনিয়নের পশ্চিমভাগের সাঁওতালপাড়ায় নিজহাতে তরবারী দিয়ে এবং পাকিস্তানি আর্মিরা গুলি করে লাডে হেমরম, কানু হাসদা, টুনু মাড্ডি ও জটু সরেনদেরকে হত্যা করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জানুয়ারি ২০১৭/মেহেদী/ইভা

Walton Laptop
 
     
Marcel
Walton AC