ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

এখনো আলোচনার সুযোগ আছে : উ. কোরিয়া

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-২৫ ৯:৪৩:৪০ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৬ ৯:৪৪:৪৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত বৈঠক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাতিল ঘোষণার পর পিয়ংইয়ং জানিয়েছে, এখনো আলোচনার সুযোগ রয়েছে। শুক্রবার উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই গোয়ান এ তথ্য জানিয়েছে।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠকে বসার দিনক্ষণ নির্ধারিত ছিল। তবে সম্প্রতি উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার বিষয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ‘লিবিয়া মডেল’ অনুসরণের কথা বলেন। এর পরপরই ট্রাম্প-কিম প্রস্তাবিত বৈঠক নিয়ে অনিশ্চয়তা শুরু হয় এবং দুই পক্ষের মধ্যে হুমকি পাল্টা হুমকি দেওয়া শুরু হয়।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘হয় যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে বৈঠক কক্ষে বসবে অথবা পারমাণু অস্ত্র বনাম পরমাণু অস্ত্র দিয়ে মোকাবেলা হবে, যা পুরোটাই তাদের সিদ্ধান্ত ও ভালো ব্যবহারের ওপর নির্ভর করছে।’ এরপরই কিম জং উনের কাছে লেখা এক চিঠিতে ট্রাম্প জানিয়েছেন তিনি সম্মেলন বাতিল ঘোষণা করছেন। চিঠিতে ট্রাম্প বলেছেন, ‘আপনার সঙ্গে মিলিত হতে আমি খুব উদগ্রীব ছিলাম। তবে দুঃখজনক, আপনার সাম্প্রতিক বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রকাশ্য শত্রুতা প্রকাশিত হওয়ায় আমি মনে করছি, এই সময়ে দীর্ঘ পরিকল্পিত এই বৈঠক সঠিক হবে না।’

শুক্রবার ট্রাম্পের এই চিঠির প্রতিক্রিয়ায় আগের অবস্থান থেকে কিছুটা নমনীয় অবস্থানে আসার ইঙ্গিত দিয়েছে উত্তর কোরিয়া। এতে বলা হয়েছে, পারমাণবিক কর্মসূচির বৈঠক নিয়ে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে তথাকথিত ‘ট্রাম্প ফর্মুলা’ তার অবসান ঘটাবে বলে পিয়ংইয়ং আশা করছে।

উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কাই গোয়ান বলেছেন, ‘আমরা এরপরও আন্তরিকভাবে আশা করছি সেই ‘ট্রাম্প ফর্মুলা’ উভয়পক্ষের ভীতিকে দূর করবে এবং আমাদের পক্ষ থেকে দেওয়া দাবিকে সমন্বয় করবে এবং বিষয়টি বুদ্ধিমত্তার সঙ্গে সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।’



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৮/শাহেদ

Walton Laptop
 
   
Walton AC