ঢাকা, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫, ২৪ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সড়ক দুর্ঘটনায় ৯ জেলায় নিহত ৩৫

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২৩ ৩:২৪:২৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২৪ ৩:৫৯:০৮ পিএম

রাইজিংবিডি ডেস্ক : সারা দেশে শুক্রবার দিবাগত রাত থেকে শনিবার সকাল পর্যন্ত মহাসড়কে ছিল লাশের মিছিল। এ সময়ে দেশের নয়টি জেলায় সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৩৫ জন নিহত হন। এ হিসাবে সড়কে গতকালের রাতটি ছিল দেশের ইতিহাসে অন্যতম রক্তাক্ত রাত।

গাইবান্ধায় দুর্ঘটনায় বাস খণ্ড-বিখণ্ড, নিহত ১৬
রাইজিংবিডির রংপুরের নিজস্ব প্রতিবেদক নজরুল মৃধা জানান, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশের গাছের সঙ্গে ধাক্কা লেগে বাসটি উল্টে ১৬ যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৩০ যাত্রী। দুর্ঘটনায় বাসটি খণ্ড-বিখণ্ড হয়ে যায়।

শনিবার ভোর ৫টার দিকে রংপুর-ঢাকা মহাসড়কে উপজেলা সদরের বাঁশকাটা ব্র্যাক মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

পলাশবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহমুদুল আলম জানান, অর্ধশতাধিক যাত্রী নিয়ে আলম এন্টারপ্রাইজ নামের যাত্রীবাহী একটি বাস (ঢাকা মেট্রো-ব-১৪- ৬৪২২) ঢাকা থেকে ঠাকুরগাঁও যাচ্ছিল। বাসটি ভোর ৫টার দিকে পলাশবাড়ী উপজেলা সদরের বাঁশকাটা-ব্র্যাক মোড় এলাকায় পৌঁছলে চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি মহাসড়কের পাশে পরপর দুটি গাছের সঙ্গে ধাক্কা লেগে খণ্ড-বিখণ্ড হয়ে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই আটজন ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো আটজনের মৃত্যু হয়। আহত হন অন্তত ৩০ যাত্রী। তাৎক্ষণিকভাবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি।

হতাহতদের অধিকাংশের বাড়ি ঠাকুরগাঁও, নীলফামারী ও রানিশংকল এলাকায়। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। তাদের রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

গাইবান্ধা ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আমিরুল ইসলাম জানান, খবর পেয়ে গাইবান্ধা, গোবিন্দগঞ্জ ও পীরগঞ্জ ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট উদ্ধার তৎপরতা চালায়। এ সময় বাসের নিচ থেকে আটটি লাশ উদ্ধার করা হয়।

গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ওসি আকতারুজ্জামান জানান, দুর্ঘটনায় নিহত ১৬টি লাশ হাইওয়ে পুলিশের তত্ত্বাবধানে রয়েছে। নিহতদের পরিচয় ও লাশ হন্তান্তরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে, গাইবান্ধা জেলা প্রশাসক গৌতম চন্দ্র, পুলিশ সুপার আব্দুল মান্নান, উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেন, উপজেলা চেয়ারম্যান আবুল কাওছার মো. নজরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় জেলা প্রশাসকের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে ১০ হাজা টাকা করে অনুদান ঘোষণা করা হয়।

রংপুরে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল ৬ পোশাককর্মীর
নজরুল মৃধা আরো জানান, ঈদ শেষে আর কর্মস্থলে ফেরা হলোনা ছয় পোশাককর্মীর। রংপুর সদরের পাগলাপীরে বালু বোঝাই একটি ট্রাকের ধাক্কায় প্রাণ হারিয়েছেন তারা।

শনিবার ভোররাতে সদর উপজেলার পাগলাপীরের সলেয়াশাহ্ এলাকায় এ ঘটনা ঘটে। এতে আহত হয়েছে পাঁচজন। আহতদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা যায়, শনিবার ভোররাতে দিনাজপুর থেকে ছেড়ে আসা বিআরটিসি’র দোতলা ঈদ স্পেশাল বাস রংপুর সদর উপজেলার সলেয়াশাহ্ এলাকায় এলে চাকা পাংচার হয়ে যায়।

নির্জন ওই জায়গায় চাকা মেরামতের সময় পেছন থেকে এসে একটি বালু বোঝাই ট্রাক ধাক্কা দিলে ঘটনাস্থলে বাসে থাকা দুই নারীসহ ৬ জন নিহত হয়।

তারাগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল্লাহ্ হিল বাকী জানান, বিআরটিসির দোতালা বাস ঈদ উপলক্ষে দিনাজপুরে এসেছিল। পথে চাকা পাংচার হয়ে গেলে ওই জায়গায় চালক ও তার সহকারী চাকা পরিবর্তন করার চেষ্টা করছিল।

 



এ সময় বালু বোঝাই এরকটি ট্রাক এসে পেছন থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলে ছয়জন মারা যায়। নিহত সবাই গার্মেন্টস কর্মী। ঈদ শেষে কর্মস্থলে ফিরছিল। এদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন নিশাত (২০) এবং সাজ্জাদ (১৯)। বাকিদের পরিচয় জানা যায়নি।

নিহতদের লাশ তারাগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে। আহত পাঁচ জনকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গোপালগঞ্জে বাসচাপায় নিহত
রাইজিংবিডির গোপালগঞ্জ প্রতিনিধি বাদল সাহা জানান, গোপালগঞ্জে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই এনজিও কর্মী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন কমপক্ষে ১৫ জন।

শনিবার সকাল সাড়ে ৭টার দিকে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের ঘোনাপাড়ায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- বেসরকারি উন্নয়ন সংস্থা রিক এর কর্মী পুলক বেপারী (২৮) ও ইমরান হোসেন (৩০)। তাদের বাড়ি পিরোজপুর জেলায়। এরা মোটরসাইকেলে করে নিজ বাড়ি থেকে গোপালগঞ্জের কর্মস্থলে আসছিলেন।

গোপালগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ম‌নিরুল ইসলাম জানান, নিহতরা মোটরসাইকেলে করে পিরোজপুরের নিজ বাড়ি থেকে গোপালগঞ্জের কর্মস্থলে আসছিলেন। এ সময় তারা সদর উপজেলার ঘোনাপাড়া পৌঁছালে টুঙ্গিপাড়া থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী লোকাল বাস (গোপালগঞ্জ-জ-০৫-০০৭) মোটরসাইকেলটিকে পেছন দিক থেকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে দুই মোটরসাইকেল আরোহী মারা যান।

এ সময় বাসটি দ্রুত গতিতে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে অপর একটি বাস এবং কয়েক‌টি মাহেন্দ্র ও ভ্যানকে চাপা দিয়ে মহাসড়কের আইল্যান্ডের ওপর উঠিয়ে দেয়। এতে আরো ১৫ জন আহত হন।

পরে খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে হতাহতদের উদ্ধার করে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠায়। মারাত্মক আহত ১১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় লোকমান শেখ (৫০) নামের এক ইঞ্জিনচালিত ভ্যান চালক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত ১০ বাসযাত্রী।

শনিবার দুপুর ১টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার দাসেরহাটে  এ দুঘর্টনা ঘটে। নিহত লোকমান শেখ মুকসুদপুর উপজেলার হাতিমপুর গ্রামের ইসমাইল শেখের ছেলে।

মুকসুদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা কামাল পাশা ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

 



নাটোরে ট্রাকচাপায় নিহত ২

রাইজিংবিডির নাটোর সংবাদদাতা আরিফুল ইসলাম জানান, নাটোর শহরের আলাইপুরে ট্রাকের চাপায় দুই অটোরিকশা আরোহী নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইজন।

নিহতরা হলেন-নলডাঙ্গা উপজেলার পূর্ব সোনাপাতিল এলাকার সুদিস্মা দেবনাথ ও তার প্রতিবেশী কানাই চন্দ্র।

আহতরা হলেন সুদিস্মা দেবনাথের স্বামী মঙ্গল দেবনাথ ও মেয়ে আখি দেবনাথ।

নাটোর সদর থানার এসআই রুবেল হোসেন জানান, মঙ্গল দেবনাথ তার স্ত্রী ও মেয়েকে হরিশপুরের মিশন হাসপাতালে ডাক্তার দেখাতে প্রতিবেশী কানাইকে নিয়ে শনিবার সকালে স্টেশন বাজারে আসেন। সেখান থেকে   হরিশপুরের মিশন হাসপাতালে যাওয়ার পথে সকাল সাড়ে ৬টার দিকে আলাইপুর এলাকায় বালুবোঝাই একটি ট্রাক অটোরিকশাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ২ জন নিহত ও ২ জন আহত হন।

আহত দুইজনকে উদ্ধার নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ট্রাকটি জব্দ করলেও এর চালক ও চালকের সহকারী পালিয়ে যান।

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২
রাইজিংবিডির ফরিদপুর প্রতিনিধি মো. মনিরুল ইসলাম টিটো জানান, ফরিদপুর-বরিশাল মহাসড়কে তুহিন পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে পড়ে গিয়ে দুইজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত ১৫ জন।

শনিবার সকাল সাড়ে ৮টার দিকে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার সদরদীতে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- বাসচালক মো. ইব্রাহিম (৪০) ও হেলপার মো. হাবিব (৩৫)। আহতরা ভাঙ্গা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিয়েছেন।

ফরিদপুর ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. সাইফুজ্জামান জানান, বরিশাল থেকে ছেড়ে আসা রাজশাহীগামী তুহিন পরিবহনের বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে হতাহতের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আহতদের ভাঙ্গা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে পাঠায়। সেখানে দুইজনের মৃত্যু হয়।

ভাঙ্গা হাইওয়ে পুলিশের ওসি শেখ মাহফুজার রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দ্রুতগতির কারণে দুর্ঘটনা ঘটেছে।

 



লক্ষ্মীপুরে সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২

রাইজিংবিডির লক্ষ্মীপুর সংবাদদাতা ফরহাদ হোসেন জানান, লক্ষ্মীপুরের রামগতিতে সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে ট্রাকের সংঘর্ষে নারীসহ দুইজন নিহত হয়েছেন। শনিবার সকালে আলেকজান্ডার-সোনাপুর সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- হাজেরা বেগম ও মিলন। তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানা যায়নি। তারা দুইজন সিএনজিচালিত অটোরিকশার যাত্রী ছিলেন।

রামগতি থানার অফিসার ইনচার্জ (ওসি) আরিছুল হক সড়ক দুর্ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করেন।

এ ছাড়া, সিরাজগঞ্জে দুইজন, টাঙ্গাইলে একজন ও ঢাকার সাভারে সড়ক দুর্ঘটনায় একজন নিহত হয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৮/সাইফুল

Walton Laptop
 
     
Walton