ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শাকিব খানের বিরুদ্ধে শাকিব খান

রাশেদ শাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ১০ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাকিব খানের বিরুদ্ধে শাকিব খান

শাকিব খান

রাশেদ শাওন : লড়াই জমে তখনই যখন সেটা হয় সেয়ানে সেয়ানে। তবে মাঠে প্রতিযোগীর সংখ্যাই যদি হয় একজন, তাহলে কীভাবে জমবে খেলা! এমনই পরিস্থিতি এখন ঢাকাই চলচ্চিত্রের। আসছে ঈদ সামনে রেখে মুক্তি পেতে যাওয়া চলচ্চিত্রের তালিকা দেখে আপাতত সেটাই মনে হচ্ছে। অন্য কোনো যোগ্য প্রতিযোগী না থাকায় এবারের ঈদে শাকিব খান লড়তে যাচ্ছেন নিজের বিরুদ্ধেই। শুধু বদল হবে নায়িকা। সেই হিসেবে ‘ঢাকার কিং’ খ্যাত চিত্রনায়ক শাকিব খানের এবারের ঈদটি হবে নিজের বিরুদ্ধে লড়াইয়ে জেতার ঈদ।


এরই মধ্যে শাকিব খান অভিনীত দুটি সিনেমা সেন্সর ছাড়পত্র পেয়েছে। তাপশী ঠাকুর প্রযোজিত শাহিন সুমন পরিচালিত শাকিব-অপু জুটির লাভ ম্যারেজ ছবি এর একটি। এতে আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, সাদেক বাচ্চুসহ অনেকে।


রোমান্টিক ধাঁচের ছবিটিতে শাকিবকে পুরান ঢাকার একজন ছেলে হিসেবে দেখা যাবে। সে বাপ-দাদার ঐতিহ্য ধরে রেখে সাদা শার্ট, লুঙ্গি পরে চলাফেরা করে। কথা বলে ঢাকাইয়া ভাষায়। শাকিব কিছুতেই তার পুরান ঢাকার সাজপোশাক বদলাতে চায় না। এটা নিয়ে অপু বিশ্বাসের সঙ্গে শাকিবের টক-মিষ্টি-ঝাল লড়াই দেখা যাবে এই সিনেমায়।


এই জুটির ছবি এর আগেও ঈদে মুক্তি পেয়েছে। এবং সেগুলোর কয়েকটি ব্যবসাও করেছে ভালো। সেই হিসেবে বহুল পরীক্ষিত এ জুটির সিনেমাটি প্রচার-প্রচারণায় বেশ খানিকটা এগিয়েই আছে। এখন দেখার বিষয়, শাকিব-অপু ভক্তরা ছবিটি মুক্তির পরে কী ধরনের প্রতিক্রিয়া দেখান। কেননা এর আগে এই জুটির বেশ ভালো গ্রহণযোগ্যতা থাকলেও মাঝে তাদের জনপ্রিয়তার পারদ নিম্নমুখী হতে দেখা গেছে। এই সিনেমার সাফল্য শাকিবের চেয়েও বেশি কাঙ্ক্ষিত অপু বিশ্বাসের জন্য। কেননা অতীতে অর্জিত সুনাম ও জনপ্রিয়তা ধরে রাখার পাশাপাশি ঢাকাই সিনেমার নাম্বার ওয়ান আসনটি ধরে রাখারও লড়াইয়ে নামতে হচ্ছে তাকে।


ঈদে মুক্তি পাচ্ছে এস এ হক অলিক পরিচালিত আরো ভালোবাসবো তোমায়। ছবিটি এরই মধ্যে বিনা কর্তনে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। এটি শাকিব-পরীমনি জুটির দ্বিতীয় ছবি। আর এই ছবির মধ্য দিয়ে শাকিব-পরী প্রথম বড় পর্দায় আসছেন। আর এটাই নায়িকা পরীমনির ঈদের প্রথম কোনো ছবি। শাকিব-পরীমনি ছাড়াও ছবিতে আরো আছেন চম্পা, সাদেক বাচ্চু, আফজাল শরীফ ও সোহেল রানা।


ছবিটির গল্পে দেখা যাবে, বাস্তবে যেমন শাকিব খান একজন সুপারস্টার তেমনি আরো ভালবাসবো তোমায় ছবিতেও তিনি একজন সুপারস্টার। আর তার ‘ভক্ত’ পরীমনির মনে তার জন্য অনেক অনেক ভালোবাসা। এ ভালোবাসাকে গ্রহণ করে শাকিব তাকে আরো ভালোবাসবেন।


এই সিনেমাটির সব কটি গানের কথা লিখেছেন এস এ হক অলিক। গানে কণ্ঠ দিয়েছেন হাবীব ওয়াহিদ, পড়শী, এস আই টুটুল, কোনাল, হৃদয় খান। চিত্রগ্রহণে আলমগীর খসরু, সম্পাদনায় তৌহিদ হোসেন চৌধুরী। নৃত্য পরিচালনায় আছেন মাসুম বাবুল ও জাকির।


এরই মধ্যে সিনেমাটির প্রচারণায় এর একটি গান মুক্তি দেওয়া হয়েছে ইউটিউবে। নির্মাতা সূত্রে জানা গেছে, সিনেমাটি মুক্তি দেওয়ার জন্য হল বুকিংসহ নানা পরিকল্পনা নিয়ে কাজ চলছে। এদিকে পরীমনিকে নিয়ে দর্শক মহলে বেশ আগ্রহ থাকায় ছবিটি ঈদের হিট লিস্টের শুরুতে অবস্থান করছে। কাকরাইলে ছবিপাড়াতেও এটি বেশ আলোচনা চলছে।


এ ছাড়া এই ঈদে মুক্তি পেতে যাচ্ছে যৌথ প্রযোজনার চলচ্চিত্র অগ্নি টু। বাংলাদেশের নির্মাতা ইফতেখার চৌধুরী এবং ভারতের চিত্রপরিচালক হিমাংশু যৌথভাবে তৈরি করছেন নায়িকাপ্রধান চলচ্চিত্রটি। এতে বাংলাদেশের লাস্যময়ী মাহিয়া মাহির বিপরীতে অভিনয় করেছেন ভারতের কলকাতার নায়ক ওম। সে হিসেবে সিনেমাটির নায়ক নিয়ে দেশীয় দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দু আছেন মাহি। ছবিটিতে মাহিকে পওয়া যাবে নতুন লুকে। সিনেমাটির আইটেম গান, গান এবং প্রকাশিত ট্রেইলার দেখে অনুমান করা হচ্ছে বেশ খোলামেলা হয়েই তিনি এবারে পর্দায় হাজির হবেন। সব মিলিয়ে এই ছবির নায়ককে নিয়ে নয় প্রতিযোগিতা জমবে নায়িকাকে নিয়ে।


অন্য যে ছবিটি ঈদে মুক্তি তালিকায় রয়েছে সেটি হচ্ছে তন্ময় তানসেনের পদ্ম পাতার জল। এতে অভিনয় করেছেন ইমন ও বিদ্যা সিনহা মিম। এ ছাড়াও আরো অভিনয় করেছেন- অমিত হাসান, তারিক আনাম খান, নিমা রহমান, মিরাক্কেলখ্যাত আবু হেনা রনিসহ অনেকে। সিনেমার কাহিনি ও সংলাপ লিখেছেন গীতিকবি লতিফুল ইসলাম শিবলী। এ সিনেমায় মোট গান রয়েছে ৬টি। এই সিনেমার গানগুলোর সুর করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল, এসআই টুটুল, অর্ণব। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন অর্ণব, কনা, আসিফ আকবর, ন্যান্সি, অদিতি, পড়শী, অন্বেষা দত্ত, এলিটা করিম, শোয়েব।


বড় বাজটের সিনেমাটি নিয়ে সংশ্লিষ্টরা জোর প্রচারণায় নামলেও হল দখলে কতটা সফল হবে, সেটিই এখন বিবেচ্য। ছবিটির দখলে যে সংখ্যক হল যাবে, তার ওপরেই নির্ভর করছে এর সফলতা। আর সেই হিসেবে শাকিব খানের সঙ্গে ইমন কতটা লড়তে পারেন সেটিও হিসাবের খাতায় মিলানোর পর বলা যাবে।


অন্যদিকে বিগত ঈদুল ফিতরগুলোতে মুক্তি পাওয়া সফল সিনেমাগুলোর পরিসংখ্যানে এগিয়ে আছেন শাকিব খান। ২০০৬ সাল থেকে ২০১৪ পর্যন্ত প্রতিটি ঈদেই শাকিবের সিনেমা মুক্তি পেয়েছে। যার বেশিরভাগই ছিল নানা কারণে আলোচিত। ঈদে শাকিব খান অভিনীত ছবিগুলোর তালিকা থেকে জানা যায়, ঢাকাইয়া পোলা বরিশাইলা মাইয়া (২০০৬), তোমার জন্য মরতে পারি (২০০৭), এক টাকার বউ (২০০৮), মায়ের হাতে বেহেশতের চাবি (২০০৯), নাম্বার ওয়ান শাকিব খান (২০১০), টাইগার নাম্বার ওয়ান (২০১১), খোদার পরে মা (২০১২), মাই নেম ইজ খান (২০১৩), হিরো দ্য সুপারস্টার (২০১৪) প্রভৃতি ছিল ব্যবসা সফল। এই ছবিগুলোই শাকিব খানকে ঢাকাই সিনেমায় নাম্বার ওয়ান হিরো হিসেবে প্রতিষ্ঠিত করেছে। সেই বিচারে এই ঈদে শাকিব লড়বেন শাকিবের বিরুদ্ধেই।


নিজের সঙ্গে শাকিবের এই লড়াইটিও যে খুব একটা সহজ হবে না এটাও ধারণা করা যাচ্ছে। এখন শাকিব খানের লাভ ম্যারিজ, নাকি আরো ভালোবাসবো তোমায় সিনেমার সফলতার মুকুট জিতবে সেটা জানার অপেক্ষাতেই ঢাকাই চলচ্চিত্র।

 


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৫/রাশেদ শাওন/ফিরোজ/কমল কর্মকার

 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়