ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তালেবানের নতুন প্রধান মানসুর

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ৩০ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তালেবানের নতুন প্রধান মানসুর

তালেবান সদস্যদের সঙ্গে মানসুর (কালো কাপড় দিয়ে মুখ ঢাকা)

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের জঙ্গিগোষ্ঠী তালেবানের নতুন প্রধান (আমির) হিসেবে মোল্লা আখতার মানসুরকে মনোনীত করেছেন সংগঠনের শুরা সদস্যরা। তালেবানের প্রধান মোল্লা ওমরের মৃত্যুর খবর বুধবার আফগান সরকার নিশ্চিত করার পর দিনই এ খবর জানিয়েছে সংগঠনের একটি সূত্র।

 

বিশেষ সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, আফগান তালেবান প্রধান মোল্লা ওমরের মৃত্যুর খবর প্রকাশিত হওয়ার পর বুধবার রাতে সংগঠনের শুরার সব সদস্য বৈঠকে মিলিত হন। শুরার বেশিরভাগ সদস্য মানসুরকে তালেবানের নতুন প্রধান হিসেবে নির্বাচিত করেন।

 

তবে তালেবানের একটি সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শুরা সদস্যদের বেশ কিছু জ্যেষ্ঠ সদস্য মানসুরকে মনোনীত করার বিরোধিতা করেন। মানসুর আগে ওমরের ডেপুটি ছিলেন। তিনি প্রায় ২০ বছর ধরে তালেবানের সঙ্গে জড়িত।

মানসুর আফগান সরকারের সঙ্গে চলমান শান্তি আলোচনা চালিয়ে নেওয়ার পক্ষে বলে মনে করা হয়। ওই শান্তি আলোচনা চালিয়ে নেওয়ার জন্য তিনি হাজী দ্বীন মোহাম্মদকে নিয়োগ করেন বলেও জানা গেছে।

 

শুরার সব সদস্যও ওই শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষে মত দেননি বলে জানায় তালেবানের ওই সূত্র। তাই স্পষ্টত মানসুরের নিয়োগ নিয়ে সংগঠনের জ্যেষ্ঠ নেতারা বিরোধে জড়িয়ে পড়েছেন। আর এ কারণেই আগামী শুক্রবার পাকিস্তানে অনুষ্ঠেয় আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করেছে তালেবান।

 

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবানের এ সিদ্ধান্ত শান্তি আলোচনা হুমকির মধ্যে ফেলবে।

 

গত বুধবার আফগান সরকার জানিয়েছিল, পাকিস্তানের করাচির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২ থেকে ৩ বছর আগে তালেবান নেতা মোল্লা ওমর মারা গেছেন। তালেবান প্রথম এ দাবিকে অস্বীকার করলেও আজ বৃহস্পতিবার এক বিবৃতির মাধ্যমে তা স্বীকার করেছে।

 

সংগঠনটি জানিয়েছে, মোল্লা ওমরের পরিবার তাদের কাছে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তবে করাচিতে তার চিকিৎসা নেওয়ার কথা অস্বীকার করেছে পাকিস্তান সরকার।

     
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৫/কামরুজ্জামান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়