ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মেডিক্যালে প্রশ্ন ফাঁস : ১৭ সদস্যের গণতদন্ত কমিটি

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৯, ১৯ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেডিক্যালে প্রশ্ন ফাঁস : ১৭ সদস্যের গণতদন্ত কমিটি

ঢাবি প্রতিনিধি : মেডিক্যাল ও ডেন্টাল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ১৭ সদস্য বিশিষ্ট গণতদন্ত কমিটি গঠন করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আনু মুহাম্মদকে আহ্বায়ক করে এ গণতদন্ত কমিটি ঘোষণা করা হয়।

সোমবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে এ কমিটি ঘোষণা করেন ড. আনু মুহাম্মদ।

তিনি বলেন, আগামী ২৩ অক্টোবরের মধ্যে এ কমিটি বিস্তারিত কার্যক্রম পরিচালনার দিক নির্ধারণ করবে। এবং আগামী ৩০ অক্টোবর টিএসসিতে গণশুনানি হবে। ২০ নভেম্বরের মধ্যে রিপোর্ট পেশ করবে গণতদন্ত কমিটি।

কমিটির মধ্যে যারা রয়েছেন- আহ্বায়ক ড. আনু মুহাম্মদ, ডা. ফজলুর রহমান, অধ্যাপক আহমেদ কামাল, ঢাবি শিক্ষক ড. আহমেদ কামাল, ড. মোশাহিদা সুলতানা, ড. সামিনা লুৎফা, ড. তানজিম উদ্দিন খান, গীতি আরা নাসরিন, শিক্ষাবীদ এস এম রাশেদা, ডা. ফজলুর রহমান, আইটি বিশেষজ্ঞ ফিদা হক, প্রকৌশলী ম. এনামুল হক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, সাংবাদিক আবু সাঈদ খান, ব্যরিস্টার সারা হোসেন, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়–য়া, গায়ক শিল্পী মাহমুুদুজ্জামান বাবু, ডা. শাকিল আকতার।  

আনু মুহাম্মদ বলেন, সরকার যখন কোনো কাজে ব্যর্থ হয় সাংবিধানিকভাবে জণগণের সার্বভৌম এখতিয়ার আছে সেটি সম্পন্ন করা। সে দায়িত্ববোধ থেকে আমরা এ কমিটি গঠন করেছি। এর মধ্যে সরকার উদ্যোগ নিলে এক্ষেত্রে সরকারকে ধন্যবাদ জানাব।

তিনি বলেন, গণতদন্ত কমিটি কয়েকটি বিষয়কে মাথায় রেখে কার্যক্রম পরিচালনা করবে। এর মধ্যে রয়েছে- প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে শিক্ষার্থীরা যে অভিযোগ তুলেছে তার সত্যতা নিরূপন করা। এক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে বিস্তারিত তথ্য নেওয়া হবে।

এ পর্যন্ত প্রশ্নপত্র ফাঁস নিয়ে বিভিন্ন পত্রিকায় যেসকল প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেগুলো পর্যালোচনা করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করা হবে।  

প্রশ্ন প্রণয়ন ও ভর্তি ব্যবস্থাপনা যেভাবে হয়েছে সেটার মধ্যে শক্তিশালী ও দুর্বল দিকগুলো কি সেটা আমরা পর্যালোচনা করবো এবং এর মধ্যে কি কি ঘটনা ঘটেছে সেগুলো পর্যালোচনা করব।

সরকার এবং যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে বা সরকারের যে সকল সংশ্লিষ্ট সংস্থা এর সঙ্গে কোনো না কোনভাবে সংশ্লিষ্ট সে সকল সংস্থার কি বক্তব্য এবং তারা কি কি যুক্তি দিয়ে প্রশ্ন ফাঁস হয়নি বলে দাবি করছেন তাদের যুক্তিগুলো গ্রহণ করবে গণতদন্ত কমিটি।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৫/ইয়ামিন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়