ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্কলারশিপ ও ফেলোশিপ দিতে আগ্রহী ইইউর বিশ্ববিদ্যালয়গুলো

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ১৫ ডিসেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্কলারশিপ ও ফেলোশিপ দিতে আগ্রহী ইইউর বিশ্ববিদ্যালয়গুলো

নিজস্ব প্রতিবেদক : ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশের বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য অধিক সংখ্যক ইরাসমাস প্লাস স্কলারশিপ ও ফেলোশিপ দিতে আগ্রহী।

 

মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মিলনায়তনে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একাডেমিক সহযোগিতার সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে বক্তারা এ কথা জানান।

 

ইউরোপীয় ইউনিয়নের অ্যাম্বাসেডর ও দ্য হেড অব ডেলিগেশন পিওরি মায়াদন বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে হবে। এজন্য প্রয়োজন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রিসার্চ ও একাডেমিক কোলাবরেশন অধিকতর টেকসই করা।

 

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান সভাপতির বক্তব্যে বলেন, ইইউভুক্ত দেশসমূহ এবং বাংলাদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সুসম্পর্ক স্থাপন এবং একাডেমিক ও রিসার্চ কোলাবরেশন প্রতিষ্ঠা জরুরি। উচ্চশিক্ষার উন্নয়ন ও আন্তর্জাতিকীকরণের জন্য একাডেমিক ও রিসার্চ কোলাবরেশনের প্রয়োজনীয়তা ক্রমেই বেড়ে চলেছে।

 

ইইউর পক্ষ থেকে ইরাসমাস প্লাস স্কলারশিপ ও জিন মনেট কর্মকাণ্ডের প্রস্তাবটি বাংলাদেশি শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ইতিবাচক ও অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করবে বলেও উল্লেখ করেন তিনি।
ইউজিসি সদস্য অদ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারবৃন্দ এবং ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা সেমিনারে উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৫/মিথুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়