ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘দলীয় পোস্টার-ব্যানারে নিজের ছবি নয়’

মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৫ ডিসেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দলীয় পোস্টার-ব্যানারে নিজের ছবি নয়’

নিজস্ব প্রতিবেদক : দলীয় ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া অন্য কারো ছবি না দিতে নেতা কর্মীদের নির্দেশ দিয়েছে আওয়ামী লীগ।

এ বিষয়ে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম চিঠির মাধ্যমে দলের সব পর্যায়ে এই নির্দেশ পাঠানো শুরু করেছেন।

মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর চিঠিগুলো ডাক যোগে দেওয়া শুরু হয়েছে। এ ছাড়া আজ অনুষ্ঠিত এক যৌথসভায় দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের শীর্ষ নেতাদের কাছে চিঠি দেওয়া হয়।

চিঠিতে দলের নেতা-কর্মীদের নিজেদের ছবি দিয়ে বিলবোর্ড, পোস্টার, ব্যানার, ফেস্টুন তৈরি না করতে নির্দেশ দেওয়া হয়েছে। মূল দল ও তাদের সব সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনকে এই নির্দেশ মেনে চলতে বলা হয়েছে।

আওয়ামী লীগের নেতারা বলেছেন, আগামী এক সপ্তাহ তাঁরা বিষয়টি পর্যবেক্ষণ করবেন। এরপর নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে কি ধরনের শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া যায়, তা চূড়ান্ত করা হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ‘দলীয় ব্যানার-বিলবোর্ড যেন কম ব্যবহার হয়, সেটাই আমাদের লক্ষ্য। নিজেদের ছবি যখন নেতা-কর্মীরা ব্যবহার করতে পারবে না, তখন তারা ব্যানার-বিলবোর্ড বানাতে নিরুৎসাহিত হবে।’

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, ‘দলীয় এই নির্দেশনা শুধু জেলা বা সহযোগী সংগঠনের নেতাদের চিঠির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে না, পত্রিকায় বিজ্ঞাপন দিয়েও তা জানিয়ে দেওয়া হবে। ব্যানার-বিলবোর্ডে বঙ্গবন্ধু ও নেত্রীর ছবি ছোট ব্যবহার মেনে নেওয়া যায় না।’

চিঠিতে সংশ্লিষ্ট সংগঠনের সভাপতি/সাধারণ সম্পাদক/ আহ্বায়ক/ যুগ্ম-আহ্বয়কদের বলা হয়েছে- আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, সারা বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের নামে বিভিন্ন ধরনের রাজনৈতিক বিলবোর্ড, ব্যানার ও ফেস্টুন শোভা পাচ্ছে। যাতে সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের ছবি থাকছে। অথচ সেখানে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ছবি খুব ছোট আকারে পরিলক্ষিত হচ্ছে। যা দেশের সাধারণ মানুষের নিকট দৃষ্টিকটু।

সুতরাং বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি ব্যতীত অন্য কারো ছবি থাকলে সে সব বিলবোর্ড, পোস্টার, ব্যানার ও ফেস্টুন সরিয়ে ফেলার জন্য সারা বাংলাদেশের সব জায়গায় আপনার নেতাকর্মীদের নির্দেশ প্রদানের আহ্বান জানানো হলো।

 




রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৫/মামুন/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়