ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পদ্মা সেতু: কার্যক্রম তদারকিতে নতুন ২ পরামর্শক

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ২৪ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পদ্মা সেতু: কার্যক্রম তদারকিতে নতুন ২ পরামর্শক

ফাইল ফটো

অর্থনৈতিক প্রতিবেদক : পদ্মা সেতু প্রকল্পের তিনটি কাজের পরামর্শকের (সিএসসি) দায়িত্ব পালন করছে বাংলাদেশ সেনাবাহিনী। মূল সেতু ও নদী শাসনকাজের তদারকি করছে কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠান।

এই দুটি প্রতিষ্ঠানের কার্যক্রম পর্যালোচনা করার জন্য নতুন দু’টি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার।

এই পরামর্শকরা (ম্যানেজমেন্ট সাপোর্ট কনসালটেন্টসি সার্ভিস) মূল পরামর্শক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম, রিপোর্ট ও অন্যান্য বিষয় পর্যালোচনা করবে। তাদের পর্যালোচনা জানানো হবে প্রকল্প পরিচালক, অডিট কমিটি এবং সেতু বিভাগকে। এর ওপর ভিত্তি করে নতুন সিদ্ধান্ত বা কার্যক্রম গৃহীত হবে।

বুধবার দুপুরে বনানীর সেতু ভবনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের  উপস্থিতিতে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ম্যানেজমেন্ট সাপোর্ট কনসালটেন্সি সার্ভিসের পরামর্শক নিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিপত্রে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম এবং যৌথভাবে পরামর্শক প্রতিষ্ঠানগুলোর পক্ষে ইউকে-এর হাই পয়েন্ট রেন্টালের কোম্পানির পরিচালক ভাদরামান জোন্স চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে সেতু সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট-১ এর প্রধান সমন্বয়ক মেজর জেনারেল আবু সাঈদ মো. মাসুদসহ পরামর্শক নিয়োগ প্রতিষ্ঠান ও সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প দু’টির সম্ভাব্যতা যাচাইয়ের কাজ সম্পন্ন করার লক্ষ্যে পরামর্শক নিয়োগ চুক্তিও স্বাক্ষরিত হয়।

এ চুক্তি পত্রে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষে বিবিএ’র প্রধান প্রকৌশলী কবির আহমেদ এবং যৌথভাবে চার পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে অস্ট্রেলিয়ার এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের দক্ষিণ এশিয়া-২ এর আঞ্চলিক ব্যবস্থাপক মহিউদ্দিন মাহমুদ স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর শেষে ওবায়দুল কাদের জানান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৩১ ভাগ।

অনুষ্ঠানে জানানো হয়, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ম্যানেজমেন্ট সাপোর্ট কনসালটেন্সি সার্ভিসের (এমএসসি) পরামর্শক নিয়োগের জন্য দু’দফা প্রস্তাবনা আহ্বান করা হয়। এতে মোট ৩০টি প্রস্তাব পাওয়া যায়। এদের মধ্য থেকে প্রফেসর জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে গঠিত মূল্যায়ন কমিটি ৫টি প্রতিষ্ঠানকে শর্টলিষ্ট করে।

পাঁচটি প্রতিষ্ঠানের মধ্য থেকে আজ বুধবার ইউকের হাই পয়েন্ট রেন্টাল এবং জাপানের নিপ্পন কোয়েই কো. লিমিটেড-এর সঙ্গে পরামর্শক চুক্তি স্বাক্ষর হলো।

চার বছরের জন্য এই চুক্তি করা হয়েছে। চুক্তিমূল্য ১৬৮ কোটি ৯৭ লাখ টাকা। আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে এমএসসি’র কাজ শুরু হবে। এমএসসি’র পরামর্শকরা মূল পরামর্শকদের (সিএসসি) কার্যক্রম ও রিপোর্ট মূল্যায়ন করে প্রকল্প পরিচালক, অডিট কমিটি এবং সেতু বিভাগের কাছে প্রেরণ করবে।  

প্রসঙ্গত, প্রকল্পের পাঁচটি প্যাকেজ হচ্ছে—মূল সেতু, নদী শাসন, মাওয়া ও জাজিরা প্রান্তে দুটি সংযোগ সড়ক নির্মাণ এবং নির্মাণকালীন ও নির্মাণ-পরবর্তী ব্যবহারের অবকাঠামো (সার্ভিস এলাকা) স্থাপন।

এর মধ্যে মাওয়া ও জাজিরা প্রান্তে দুটি সংযোগ সড়ক এবং সার্ভিস এলাকা নির্মাণ এই তিনটি কাজের পরামর্শক হিসেবে কাজ করবে সেনাবাহিনী। মূল সেতু ও নদী শাসনকাজের তদারকি করবে কোরিয়ান একটি পরামর্শক প্রতিষ্ঠান।


 



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৬/হাসান/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়