ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বিক্ষোভের নামে রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করা যাবে না’

নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪২, ২৪ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিক্ষোভের নামে রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করা যাবে না’

ফাইল ফটো

ডেস্ক রিপোর্ট : রাজনৈতিক দল কিংবা অরাজনৈতিক যে কারণেই হোক না কেন- বিক্ষোভের নামে রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করা যাবে না।

 

বুধবার একটি আবেদনের শুনানিতে একথা বলেছে ভারতের সুপ্রিম কোর্ট। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে’ সম্পদ ধ্বংসের চেষ্টা কঠোরভাবে দমনের পাশাপাশি এ জন্য দায়ী ব্যক্তিদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করার কথাও বলেছে সর্বোচ্চ আদালত।

 

গত বছর ভারতের গুজরাটের প্যাটেল সম্প্রদায়ের বিক্ষোভের সময় ব্যাপক ভাংচুর-অগ্নিসংযোগ ঘটে। চাকরিতে কোটার দাবিতে ওই বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন হার্ডিক প্যাটেল নামে এক যুবক। তাকে গ্রেপ্তারের পরই সহিংসতার বিস্তার ঘটেছিল।

 

হার্ডিক প্যাটেলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। ওই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে তার একটি আবেদনের শুনানির সময় রাষ্ট্রীয় সম্পদ নষ্টের বিষয়ে সর্বোচ্চ আদালত এ কথা বলেছে।

 

আদালত বলেছে, ‘বিক্ষোভের নামে নৈরাজ্য ছড়াবে, রাষ্ট্রীয় সম্পদ পোড়ানো হবে, এটা কোনোভাবে সহ্য করা যাবে না।’ দায়ীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ের পাশাপাশি সুপ্রিম কোর্ট বলেছে, জনগণের সম্পদ ধ্বংসকাণ্ডে জড়িতদের কীভাবে শাস্তি দেওয়া যায়, তার একটি নীতিমালা তৈরি করে দেবে আদালত।

 

সুপ্রিম কোর্টের ওই বেঞ্চপ্রধানের দায়িত্বে ছিলেন  বিচারপতি জে এস খেহার। তিনি বলেন, ‘এটা বিজেপি, কংগ্রেসের মতো রাজনৈতিক দলই হোক কিংবা ব্যক্তি পর্যায়ের কেউ হোক, তাদের বুঝতে হবে, বিক্ষোভের নামে জনগণের সম্পদ ধ্বংস করা যাবে না।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৬/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়