ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ধর্ষণের দায়ে ৩৬০ বছর দণ্ড!

রুহুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধর্ষণের দায়ে ৩৬০ বছর দণ্ড!

আন্তর্জাতিক ডেস্ক : মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গুয়েতেমালার একটি আদালত দেশটির প্রাক্তন দুই সেনা কর্মকর্তাকে ৩৬০ বছরের কারাদণ্ড দিয়েছেন। দণ্ডপ্রাপ্তরা হলেন সিপার জারকো সেনাবাহিনীর প্রাক্তন কমান্ডার ফ্রান্সিসকো রিয়েস জিরন ও কমিশনপ্রাপ্ত হেরিবার্টো ভালডেজ অসিজ।

 

তাদের বিরুদ্ধে বেশ কয়েকজন আদিবাসী নারীকে যৌনদাসী করে রাখা, ধর্ষণ করা ও হত্যার অভিযোগ আনা হয়। গুয়েতেমালায় যুদ্ধ চলাকালীন সংঘটিত যৌন সহিংসতার এটাই প্রথম সফল বিচার। বিচারে ফ্রান্সিসকো রিয়েস জিরনকে ১২০ বছর এবং হেরিবার্টো ভালডেজ অসিজকে ২৪০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

শান্তিতে নোবেল বিজয়ী গুয়েতেমালার আদিবাসী নারী রিগোবার্টা মিঞ্চু আদালতে শুনানির সময় উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তিনি বলেন,  এই রায় ঐতিহাসিক। নারী ও সর্বোপরি সকল ভুক্তভোগীর জন্য এটা উল্লেখযোগ্য পদক্ষেপ।

 

অবসরপ্রাপ্ত ফ্রান্সিসকো রিয়েস জিরনকে ১৫ জন নারীকে যৌন ও গৃহদাস এবং এক নারীকে তার দুই মেয়েসহ হত্যায় অভিযুক্ত করা হয়।

 

 

অন্যদিকে হেরিবার্টো ভালডেজ অসিজ আধা সামরিক বাহিনী থেকে কমিশনপ্রাপ্ত হয়ে সামরিক বাহিনীতে আসেন। তার বিরুদ্ধে রিয়েস জিরনের বিরুদ্ধে আনীত অভিযোগগুলোর পাশাপাশি সাত ব্যক্তিকে গুম করার অভিযোগ আনা হয়।

 

১৯৮০ সালে গুয়েতেমালার পূর্বাঞ্চলের পাহাড়ি এলাকায় সেনাদের দ্বারা সংঘটিত ওই সব লোমহর্ষক ঘটনার বর্ণনা আদালতের শুনানিতে দেওয়া হয়।

 

এ ছাড়া তাদের বিরুদ্ধে বামপন্থি গেরিলাদের সহযোগিতা করারও অভিযোগ আনা হয়েছে। তাদের হাত থেকে বেঁচে যাওয়া অগাস্টি চেন নামে এক ব্যক্তি জানান, সৈন্যরা তাকে ধরে একটি সেলে নিয়ে যায় এবং প্রতিদিন তাকে প্রহার করা হতো।

 

তিনি বলেন,  তারা সাত ব্যক্তিকে গ্রেনেড ছুড়ে হত্যা করে একটি খাদে লাশ ফেলে দেয়। বিবিসি। 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৬/রুহুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়