ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পুরুষের তুলনায় নারী বেশি ঘুমায়

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ৭ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুরুষের তুলনায় নারী বেশি ঘুমায়

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের অন্যান্য দেশের তুলনায় নেদার‌ল্যান্ডসের মানুষ রাতে এক ঘন্টা বেশি ঘুমায়। তালিকায় এরপরেই রয়েছে জাপান ও সিঙ্গাপুরের মানুষ। এছাড়া সাধারণভাবে পুরুষের তুলনায় নারীরা একটু বেশি ঘুমায়।

 

যুক্তরাষ্ট্রের মিশিগান ইউনিভার্সিটির গণিতবিদরা এক গবেষণায় এ তথ্য জানিয়েছে। মোবাইল অ্যাপসের মাধ্যমে বিশ্বের ১০০টি দেশে এ গবেষণা পরিচালিত হয়েছে।

 

গবেষণা প্রতিবেদনে বলা হয়, জাপান ও সিঙ্গাপুরে মানুষ গড়ে সাত ঘন্টা ২৪ মিনিট ঘুমায়। তবে নেদারল্যান্ডসের বাসিন্দারা ৮ ঘন্টা ১২ মিনিট অর্থাৎ প্রায় এক ঘন্টা বেশি ঘুমায়।

 

প্রতিবেদনে আরো বলা হয়েছে, পুরুষের তুলনায় নারীরা রাতে ৩০ মিনিট বেশি ঘুমায়। বিশেষ করে ৩০ থেকে ৬০ বছরের বয়সের নারীদের ক্ষেত্রে এটি প্রযোজ্য। এছাড়া যারা বেশিরভাগ সময় সূর্যালোকে কাজ করে তারা রাতে তাড়াতাড়ি ঘুমাতে যায়। ঘুমের ওপর বয়সেরও প্রভাব রয়েছে। তরুণদের ঘুমানোর সময়টা বৃদ্ধদের তুলনায় বেশি লম্বা।

 

গবেষক দলের সদস্য অধ্যাপক ড্যানিয়েল ফোর্জার বলেছেন, আমাদের গভীর রাত পর্যন্ত জেগে থাকার ইচ্ছা এবং দেহের সকাল সকাল ওঠার ইচ্ছার মধ্যে একটি দ্বন্দ্ব রয়েছে।

 

তিনি বলেন,  ‘সমাজ চায় আমরা গভীর রাত পর্যন্ত জেগে থাকি, আমাদের দেহঘড়ি ভোরে ঘুম থেকে উঠতে চায়। এসবের মধ্যবর্তী ঘুমের সময়টুকু আমাদের ত্যাগ করতে হয়, যাকে আমরা বৈশ্বিক ঘুম সংকট বলে ভাবছি।’

 

রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়