ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোবাইল সিমে কর নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও’র প্রস্তাব

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ২৭ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোবাইল সিমে কর নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও’র প্রস্তাব

সংসদ প্রতিবেদক : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করে তার ব্যয় মেটাতে মোবাইল সিমের উপর ২৫ পয়সা কর নেওয়ার প্রস্তাব দিলেন সরকার দলীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি।

 

সোমবার দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এই প্রস্তাব করেন তিনি।

 

দীপু মনি বলেন, মোবাইল সিমের উপর ২৫ পয়সা কর ধরা হলে কেউ দিতে অপারগতা প্রকাশ করবে না। এই কর থেকে যে টাকা আসবে, তা দিয়ে এমপিওভুক্তি করণের খরচ মেটানো যাবে।

 

তিনি আরও বলেন, সকল সংসদ সদস্যদের দাবি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি করা। দেশে বর্তমানে ১৩ কোটি ২০ লাখ সিম রেজিস্ট্রেশন হয়েছে। এই সিমের উপর ২৫ পয়সা করে ট্যাক্স ধার্য্য করলে মাসে একজন গ্রাহককে দিতে দিতে হবে ৭ টাকা। এতে বছরে এই খাত থেকে আসে ১১৮৮ কোটি টাকা। আর সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলে খরচ বাড়বে ১ হাজার কোটি টাকা। তাই সিমের উপর কর বড়িয়ে এমপিওভুক্তির খরচ মেটানো যেতে পারে।

 

তিনি বলেন, ‘দেশে শিল্প খাতের উন্নয়নে পোশাক শিল্পের উপর যে উৎসে কর ধার্য্য করা হয়েছে, তা কমানোর প্রস্তাব করছি। যদি বাড়াতেই হয়, তবে এই কর একভাগের বেশি না বাড়ানোর সুপারিশ করছি। দেশের অর্থনৈতিক উন্নতির কথা চিন্তা করে এটা করতে হবে।’

 

প্রাক্তন এই পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, চর উন্নয়নের যে থোক বরাদ্দ দেওয়া হয়, তা ব্যয় হয় না। চর উন্নয়নের ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ নেওয়া দরকার। মেডিক্যাল যন্ত্রপাতি আমদানি উপর ট্যাক্স কমানোর দাবি করেন তিনি। একই সঙ্গে মেডিটেশন থেকে ট্যাক্স প্রত্যাহার করারও কথা বলেন তিনি।

 

সুশীল সমাজের সমালোচনা করে দীপু মনি বলেন, ‘আমাদের তথাকথিত সুশীল সমাজ দেশের উন্নয়নে বাধা সৃষ্টি করে। তারা জ্বালানি খাতের উন্নয়নে বাধা দেয়। রামপালের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাধা দেয়। জঙ্গিবাদ দমনে বাধা দেয়। তবে কোনো ষড়যন্ত্র বা বাধাই উন্নয়নের অগ্রযাত্রা দমাতে পারবে না।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/এনআর/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়