ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বঙ্গোপসাগরে গ্যাস অনুসন্ধান কূপ খনন করবে বাপেক্স-সান্তোস

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ২৭ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গোপসাগরে গ্যাস অনুসন্ধান কূপ খনন করবে বাপেক্স-সান্তোস

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে যৌথভাবে গ্যাস অনুসন্ধান কূপ খনন করবে বাপেক্স এবং অস্ট্রেলীয় কোম্পানি সান্তোস। বঙ্গোপসাগরের উজানে ৫১৫ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এই অনুসন্ধানকাজ চালানো হবে।

 

এজন্য সোমবার কারওয়ান বাজারে বাপেক্স ভবনে উভয় কোম্পানি একটি যৌথ মূলধনী কোম্পানি গঠনের জন্য চুক্তি স্বাক্ষর করেছে।

 

চুক্তি সই হওয়ার সময় বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মো. আতিকুজ্জামান জানান, চুক্তির মধ্য দিয়ে যৌথ মূলধনী কোম্পানি গঠনের প্রক্রিয়া শুরু হলো। বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের অনুমোদন নেওয়ার পর যৌথ কোম্পানি গঠনে চুক্তি হলো।

 

বাপেক্স সূত্র জানায়, এটি প্রাথমিক চুক্তি। আইন মন্ত্রণালয়ের মতামত পাওয়ার পর চূড়ান্ত চুক্তি করা হবে। তবে বাপেক্স বোর্ড চুক্তির বিষয়টি অনুমোদন করায় এখন ক্রয় প্রক্রিয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা যাবে।

 

গত মাসে বাপেক্সের বোর্ড সভায় সিদ্ধান্ত নেওয়া হয়- গ্যাস উন্নয়ন তহবিল থেকে এ খাতে অর্থ ব্যয় করা হবে।

 

সান্তোসের বাংলাদেশ প্রধান মাহমুদুল করিম বলেন, এ চুক্তির মাধ্যমে যৌথ কোম্পানি গঠনের কার্যক্রম শুরু হলো। আগামী শুষ্ক মৌসুমে জানুয়ারি মাসে কূপ খননের কাজ শুরু হতে পারে।

 

যেখানে গ্যাস অনুসন্ধানের কথা ভাবা হচ্ছে, সেখানে প্রায় দেড় ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ) গ্যাসের মজুদ থাকতে পারে মনে করছে সান্তোস। যা নিশ্চিত হওয়ার জন্য অনুসন্ধান কূপ খনন করতে হবে।

 

কূপ খননে অনেক দিন থেকেই অংশীদার খুঁজছিল বিদেশি কোম্পনিটি। অন্য কোথাও সাড়া না পেয়ে গত বছর তারা বাপেক্সকে অংশীদার হতে প্রস্তাব দেয়। প্রাথমিকভাবে সান্তোস আগে সম্পাদিত ভূ-কম্পন জরিপের অর্ধেক খরচ দেওয়ার বিনিময়ে বাপেক্সকে অংশীদার করতে চায়। জরিপে ৯২ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছিল বলে দাবি করে কোম্পনিটি। অংশীদার বানাতে বাপেক্সের কাছে এ ব্যয়ের অর্ধেক ৪৬ মিলিয়ন ডলার চেয়েছিল সান্তোস।

 

তবে বাপেক্স ১৬ দশমিক ৩৫ মিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছে। আর অনুসন্ধান কূপ খননে ব্যয় ধরা হয়েছে ২৫ মিলিয়ন ডলার। এর অর্ধেক হিসেবে বাপেক্সকে দিতে হবে ১২ দশমিক ৫০ মিলিয়ন ডলার। সব মিলিয়ে ২৮ দশমিক ৮৫ মিলিয়ন ডলারে বিনিময়ে মাগনামায় সান্তোসের সঙ্গে এই যৌথ মূলধনী কোম্পানি হচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়