ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুই কোম্পানি ও ১০ ফান্ডের লভ্যাংশ ঘোষণা

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১১, ২১ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই কোম্পানি ও ১০ ফান্ডের লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি কোম্পানি ও ১০টি মিউচুয়াল ফান্ড গত সপ্তাহে লভ্যাংশ ঘোষণা করেছে। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে এসব কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) বিস্তারিত সময়সূচি।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

জেমিনি সি ফুড : জেমিনি সি ফুডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৭০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫০ শতাংশ বোনাস ও ২০ শতাংশ নগদ লভ্যাংশ।

 

৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ টাকা ৭১ পয়সা।

 

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২১ সেপ্টেম্বর। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ৭ সেপ্টেম্বর।

 

অ্যাপেক্স ট্যানারি : অ্যাপেক্স ট্যানারি লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ।

 

কোম্পানিটি ৩০ জুন, ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে।

 

আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৯৭ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য হয়েছে ৭৪ টাকার ওপরে।

 

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২ অক্টোবর। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ৮ সেপ্টেম্বর।

 

মিউচুয়াল ফান্ড

পুঁজিবাজারের তালিকাভুক্ত ১০টি মিউচুয়াল ফান্ডের ইউনিট হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে ট্রাস্টি। ১০টি ফান্ডের লভ্যাংশের জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ৬ সেপ্টেম্বর।

 

এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড এবং ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ডের ইউনিট হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এই ফান্ডগুলোর মধ্যে একটি ফান্ডের ইউনিট হোল্ডারদের জন্য ৯ শতাংশ, তিনটির জন্য ৭ শতাংশ, দুটির জন্য ৬ শতাংশ এবং চারটি ফান্ডের ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ট্রাস্টি। এর পুরোটাই রি-ইনভেস্টমেন্ট ইউনিট।

 

তথ্যমতে, এবি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৫৭ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১১ টাকা ৩৩ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির নিট অ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ১২ টাকা ৩ পয়সা।

 

ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৫৮ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১০ টাকা ৮৫ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১০ টাকা ৮৬ পয়সা।

 

পপুলার লাইফ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৬৩ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১১ টাকা ১৬ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১১ টাকা ৭ পয়সা।

 

পিএইচপি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৭২ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১১ টাকা ৩৯ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১০ টাকা ৯০ পয়সা।

 

ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৯ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৯০ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১১ টাকা ৪৬ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১১ টাকা ৯০ পয়সা।

 

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৪৬ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১০ টাকা ৮২ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১১ টাকা ২৯ পয়সা।

 

আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৬১ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১১ টাকা ১০ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১০ টাকা ৯৩ পয়সা।

 

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৪৭ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১০ টাকা ৭৫ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১১ টাকা।

 

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৬২ পয়সা। আর ইউনিটপ্রতি কস্ট প্রাইস হয়েছে ১০ টাকা ৯৯ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১১ টাকা ২৩ পয়সা।

 

ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে ফান্ডটির ইউনিটপ্রতি আয় হয়েছে ৫৫ পয়সা। আর ইউনিট প্রতি কস্ট প্রাইস হয়েছে ১০ টাকা ৮৪ পয়সা। বাজারমূল্য অনুযায়ী ফান্ডটির এনএভি হয়েছে ১১ টাকা ১৯ পয়সা।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৬/আশিক/হাসান/শাহনেওয়াজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়