ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বোল্টের ‘ট্রিপল ট্রিপল’ হুমকির মুখে!

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১২, ২২ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বোল্টের ‘ট্রিপল ট্রিপল’ হুমকির মুখে!

উসাইন বোল্ট

ক্রীড়া ডেস্ক : রিওতে নিজের শেষ অলিম্পিকটাও সোনায় মুড়িয়ে রেখেছেন উসাইন বোল্ট। জ্যামাইকান গতিদানব টানা তিন অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪x১০০ মিটার রিলেতে সোনা জিতে গড়েছেন অনন্য ‘ট্রিপল ট্রিপল’-কীর্তি। তবে বোল্টের এই ‘ট্রিপল ট্রিপল’ হুমকির মুখে!

 

ডোপিংয়ের অভিযোগে কেড়ে নেওয়া হতে পারে বোল্টের ২০০৮ বেইজিং অলিম্পিকে দলীয় ৪x১০০ মিটার রিলেতে জেতা সোনার পদক। যদিও অভিযোগটা বোল্টের বিরুদ্ধে নয়, তার সতীর্থ নেস্তা কার্টারের বিরুদ্ধে।

 

২০০৮ বেইজিং অলিম্পিকে ৪x১০০ মিটার রিলেতে জ্যামাইকা দলে বোল্টের সঙ্গী ছিলেন কার্টার। ৩০ বছর বয়সি কার্টারের বিরুদ্ধেই রয়েছে ডোপিংয়ের অভিযোগ। একবার তার  নমুনা পরীক্ষাও করা হয়েছে। আবারও নতুন করে পরীক্ষা করা হবে কার্টারের নমুনা।

 

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) বেইজিং অলিম্পিকের ৪৫৪টি নমুনা নতুন করে পরীক্ষা করে দেখার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৩১টির আগেই পজিটিভ বলে প্রমাণিত হয়েছে।

 

এরই মধ্যে কার্টারের ‘এ’ নমুনায় নিষিদ্ধ ড্রাগের উপস্থিতি নিশ্চিত হয়েছে। কার্টার সেটা নিজেও জানেন। এখন বি’ নমুনাও যদি পজিটিভ হয়, তাহলে নিষিদ্ধ হতে পারেন কার্টার। সেই সঙ্গে তার সোনার পদকও কেড়ে নেওয়া হতে পারে। ইভেন্টটা যেহেতু দলীয় ছিল তাই পদক হারাতে হবে বোল্টকেও। আর সেটা হলে তো তার ‘ট্রিপল ট্রিপল’ও থাকবে না!

 


রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৬/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়