ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘আলোচনায় নৌ ধর্মঘটের সমাধান না হলে আইনি ব্যবস্থা’

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৬-০৮-২৩ ৫:৩২:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৬-০৮-২৪ ৮:৩৭:৫১ এএম

সচিবালয় প্রতিবেদক : মজুরি বাড়ানোসহ চার দফা দাবিতে নৌযান শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট আলোচনার মাধ্যমে সমাধান না হলে শিগগিরই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান।

 

সচিবালয়ে নিজ দপ্তরে মঙ্গলবার এক অনানুষ্ঠানিক আলোচনায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

তিনি বলেন, কার্গো ভেসেল ও যাত্রী পরিবহন নৌযান শ্রমিকরাই কেবল ন্যূনতম বেতন কাঠামোর দাবিতে এ কর্মবিরতি পালন করছে। এ ইস্যুতে আমার কিছুই নেই। কারণ, নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি আগেই সমাধান করা হয়েছে।

 

তিনি আরো বলেন, শ্রমিকরা বেতন ভাতা বাড়ানোর দাবিতে কর্মবিরতি পালন করছে যেটি শ্রম মন্ত্রণালয়ের বিষয়। গত ২৬ এপ্রিল নৌপরিবহন মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয়, নৌযান শ্রমিক ও মালিকদের বৈঠক হয়। যেখানে তিনটি শ্রেণিতে নৌযান শ্রমিকদের ন্যূনতম বেতন নির্ধারণ করা হয়। যার মধ্যে ‘ক’ শ্রেণির শ্রমিকদের জন্য ১০ হাজার, ‘খ’ শ্রেণির জন্য সাড়ে নয় হাজার টাকা এবং ‘গ’ শ্রেণির জন্য আট হাজার টাকা ন্যূনতম বেতন নির্ধারণ করা হয়েছে।

 

মন্ত্রী বলেন, ওই বৈঠকের সিদ্ধান্ত তেলবাহী জাহাজ মালিক ও শ্রমিকরা মেনে নিয়েছেন। কিন্তু কার্গো ও যাত্রী পরিবহন নৌযান শ্রমিকরা এটা মানতে চান না। নৌযান শ্রমিকদের বেতন কাঠামো ঠিক করার জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মিয়া আব্দুল্লাহ মামুনের নেতৃত্বে কমিটি করা হয়। তারা কয়েকটি বৈঠক করে এই বেতন নির্ধারণ করেন। কিন্তু কার্গো ভেসেল ওনার অ্যাসোসিয়েশন ও ওয়াটার ওয়েজ প্যাসেঞ্জার পরিবহন অ্যাসোসিয়েশনের তরফ থেকে হাইকোর্টে একটি মামলা করা হয়, যেটি এখনও বিচারাধীন। মামলার রায় না হওয়া পর্যন্ত সরকারের পক্ষ থেকে কিছুই করা সম্ভব নয়।

 

তিনি বলেন, আমরা ‘ক’ শ্রেণির নৌযান শ্রমিকদের বেতন ঠিক রেখে আলোচনার মাধ্যমে ‘খ’ ও ‘গ’ শ্রেণির শ্রমিকদের বেতন ঠিক করার প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু তারা সেটা না করে শুধু মজুরি বাড়ানোর জন্য কর্মবিরতি করছে।

 

তিনি আরো বলেন, নৌযান শ্রমিকরা মজুরি বাড়ানোর দাবিতে যে কর্মবিরতি পালন করছেন সেটি শ্রম মন্ত্রণালয় দেখেন। শ্রম প্রতিমন্ত্রী বর্তমানে ঢাকার বাইরে অবস্থান করছেন। বুধবার ঢাকায় ফিরলে তা আলোচনার মাধ্যমে সমাধান করবেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৬/এজেড/নঈমুদ্দীন/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge