ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আমরা ন্যায় যুদ্ধের পক্ষে : কাজী খলীকুজ্জমান

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ৩০ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমরা ন্যায় যুদ্ধের পক্ষে : কাজী খলীকুজ্জমান

নিজস্ব প্রতিবেদক : পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, ‘আমরা ন্যায় যুদ্ধের পক্ষে আছি, অন্যায় যুদ্ধের পক্ষে নয়। সহমর্মিতার সমাজ প্রতিষ্ঠিত হলে যুদ্ধ থাকবে না।’

 

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এইচডব্লিউপিএল, ইন্টারন্যাশনাল পিচ ইয়ূথ গ্রুপ (আইপিওয়াইজি), জাতীয় যুব অ্যাসেম্বলি, গর্ভানেন্স কোয়ালিশন ও ওয়েভ ফাউন্ডেশন যৌথভাবে আয়োজিত এক স্বাক্ষর অভিযানের উদ্বোধন ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

 

কাজী খলীকুজ্জমান বলেন, স্থানীয় পর্যায়ে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ হলেও আন্তর্জাতিকভাবে এর সম্পর্ক রয়েছে। বিশ্বব্যাপী যুদ্ধের ফসল স্থানীয় পর্যায়ের জঙ্গিবাদ।

 

তিনি বলেন, ২০১৫ সালে যুদ্ধের জন্য বিশ্বে সামরিক ব্যয় বৃদ্ধি পেয়েছে ১.৭ ট্রিলিয়ন ডলার যা এক লাখ ৭০ হাজার কোটি মার্কিন ডলারের সমান। এর ফলে বিশ্ব জিডিপির ২.৫ শতাংশ ও মাথাপিছু ২৫০ মার্কিন ডলার ক্ষতি হয়েছে। যুদ্ধ, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ বন্ধ না হলে টেকসই উন্নয়ন সম্ভব নয়।

 

সভায় অন্যান্য বক্তারা বলেন, কোরিয়াভিত্তিক আন্তর্জাতিক সংগঠন এইচডব্লিউপিএল ও আইপিওয়াইজি ২০১৩ সালে বিশ্বব্যাপী যুদ্ধ বন্ধ ও শান্তি প্রতিষ্ঠায় কাজ শুরু করেছে। এই দুইটি সংগঠনের সাথে বাংলাদেশের কয়েকটি সংগঠন কাজ করছে। যুদ্ধ বন্ধ করার দাবিতে ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বাক্ষর জাতিসংঘে পৌঁছেছে। বাংলাদেশ থেকে ১০ হাজার স্বাক্ষর সংগ্রহ করে তা জাতিসংঘে পাঠানো হবে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কমিউনিটি পর্যায়ে এ স্বাক্ষর সংগ্রহ করা হবে।

 

সভায় আরো বক্তব্য রাখেন পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক ড. জসিমুদ্দীন, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, এভারেস্ট জয়ী এমএ মুহিত, জাতীয় যুব অ্যাসেম্বলির সভাপতি নাজমা সুলতানা লিলি প্রমুখ।

 

সভা শেষে বিশ্বব্যাপী যুদ্ধ বন্ধ ও শান্তির পক্ষে ঢাকাসহ ১৫ জেলায় দুই দিনব্যাপী স্বাক্ষর ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। পরে জাতীয় প্রেসক্লাব থেকে একটি র‍্যালি বের হয়।

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৬/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়