ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘সচেতন হলে ডায়াবেটিস রোগীরা স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন’

নিজস্ব প্রতিবেদক : ডায়াবেটিস রোগীদেরকে যদি প্রথমদিকে চিহ্নিত করা হয়, তাহলে তারা ডাক্তারের পরামর্শে শুধু সচেতনতার মাধ্যমে অনেক দিন পর্যন্ত স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন।

‘স্কুল হেলথ প্রোগ্রামের বিকল্প নেই’

নিজস্ব প্রতিবেদক : সুস্থ জাতি তৈরি করতে স্কুল হেলথ প্রোগ্রামের বিকল্প নেই। সে লক্ষ্যে ঢাকার সিভিল সার্জন অফিস নিরলস কাজ করে যাচ্ছে।

বিএমডিসি নির্বাচন: সহিদুল্লা-জুলফিকার নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে (বিএমডিসি) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষক প্রতিনিধি নির্বাচন ২০১৯-এ বিএসএমএমইউর সাবেক উপাচার্য ও নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা এবং সাবেক কোষাধ্যক্ষ ও সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান নির্বাচিত হয়েছেন।

‘ভেজাল খাদ্যের কারণে দেশে ক্যান্সার ও কিডনি রোগ বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক: ভেজাল খাদ্যের কারণে দেশে ক্যান্সার, কিডনি রোগ বাড়ছে। এজন্য আরও বেশি সচেতন করতে হবে।

বিএসএমএমইউতে মরণোত্তর চক্ষুদান উদ্বুদ্ধকরণ ও রক্তদান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহের (১৬-২০ এপ্রিল) শেষ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মরণোত্তর চক্ষুদান উদ্বুদ্ধকরণ ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধু মেডিক্যালে বিশেষজ্ঞ চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক : জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ-২০১৯ (১৬-২০ এপ্রিল) উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বহির্বিভাগ-১ ও ২ এবং এ ব্লকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হয়।

একইরকম অবস্থায় সুবীর নন্দী

নিজস্ব প্রতিবেদক : ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে লাইফ সাপোর্টে থাকা প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দীর শারীরিক অবস্থা একইরকম রয়েছে।
 

বিএসএমএমইউ’র গাইনোকোলজি বিভাগে বৈজ্ঞানিক সেমিনার

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অবসটেট্রিকস অ্যান্ড গাইনোকোলজি বিভাগে এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

প্রতি বিভাগে কিডনি ও ক্যান্সার হাসপাতাল : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব ও বাস্তবমুখী পদক্ষেপের কারণে দেশের স্বাস্থ্যখাত অনেক দূর এগিয়ে গেছে।

চক্ষু সেবাগ্রহীতাদের মধ্যে ৫০ শতাংশ প্রতিবন্ধী

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রকল্প হাসপাতালগুলোতে যেসব মানুষ চক্ষু সেবা নিতে আসে তাদের মধ্যে ৫০ শতাংশ প্রতিবন্ধী।

বিনামূল্যে ফ্যাক্টর ইনজেকশন ও ওষুধের দাম কমানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, ‘হিমোফিলিয়াকে জাতীয় নীতিতে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয়তা, বিনামূল্যে ফ্যাক্টর ইনজেকশন সরবরাহসহ হিমোফিলিয়া চিকিৎসায় ব্যবহৃত ওষুধের দাম কমানো প্রয়োজন।’

জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক : ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ থেকে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ শুরু হয়েছে।

সিঙ্গাপুরে নেওয়া হচ্ছে না দগ্ধ নুসরাতকে

নিজস্ব প্রতিবেদক : ফেনীর দগ্ধ মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে চিকিৎসার জন্য সিঙ্গাপুর পাঠানো হচ্ছে না। তার শারীরিক অবস্থা ভালো না থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘চিকিৎসার ব্যয় বেশি হওয়ায় কাঙ্খিত ফল হচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার বলেছেন, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় জটিল রোগের কার্যকরি চিকিৎসা ব্যবস্থা চালু করা সম্ভব হচ্ছে।

দগ্ধ নুসরাতকে সিঙ্গাপুর পাঠানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক : ফেনীর সোনাগাজীতে আগুনে দগ্ধ হওয়া মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।