ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৯ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেশের ৪৩.৩ শতাংশ মানুষ তামাক ব্যবহার করে

সচিবালয় প্রতিবেদক : দেশের ৪৩.৩ শতাংশ তথা প্রায় সোয়া ৪ কোটি মানুষ তামাক ব্যবহার করে। ধূমপান ও তামাকের কারণে নানারকম ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস, এজমাসহ নানাবিধ প্রাণঘাতী রোগ সৃষ্টি হচ্ছে।

‘তামাক নিয়ন্ত্রণে এখনো চ্যালেঞ্জ রয়ে গেছে’

সচিবালয় প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি বলেছেন, ‘জনস্বাস্থ্যের কথা চিন্তা করে ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে বাংলাদেশে যথেষ্ট অগ্রগতি হলেও কয়েকটি ক্ষেত্রে এখনো চ্যালেঞ্জ রয়ে গেছে।’

প্রসবজনিত কারণে প্রতিদিন ১৪ মায়ের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রতিদিন গড়ে ১৪ জন মা প্রসবজনিত কারণে মৃত্যুবরণ করছেন। এখনও বেশিরভাগ প্রসব বাড়িতে অপ্রশিক্ষিতদের হাতে হচ্ছে।

বিশ্ব থাইরয়েড দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে র‌্যালি, আলোচনা সভা ও বৈজ্ঞানিক সেমিনারের মধ্য দিয়ে বিশ্ব থাইরয়েড দিবস পালিত হয়েছে।

শিশু নেফ্রোলজি ওয়ার্ডে অক্সিজেন সরবরাহ ও এসি উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের তৃতীয় তলায় শিশু নেফ্রোলজি (কিডনি) ওয়ার্ডে সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ ও শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ায় সহায়তা বাড়ান

নিজস্ব প্রতিবেদক : ২০৩০ সালের মধ্যে স্বাস্থ্যখাতের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সহায়তা বাড়ানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বাংলাদশে ইউনিভার্সিটিতে চক্ষুক্যাম্প

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইউনিভার্সিটিতে (বিইউ) দিনব্যাপী বিনামূল্যে চক্ষুক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

রমজানে নিরাপদ খাদ্য বিক্রির দাবি

নিজস্ব প্রতিবেদক : রমজানে নিরাপদ খাদ্য বিক্রির দাবি জানিয়েছে বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক (বিএফএসএন)।

কলেরা হাসপাতালে ডায়রিয়া রোগী বাড়ছে

আরিফ সাওন : বেলা আড়াইটা, মঙ্গলবার। রাজধানীর মহাখালিতে কলেরা হাসপাতালের সামনে বসে আছেন মোস্তফা রহমান।

চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালি

নিজস্ব প্রতিবেদক : চিকুনগুনিয়া এবং ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সচেতনতামূলক র‌্যালি ও লিফলেট বিতরণ করেছে।

আজ চিকিৎসকদের প্রাইভেট প্রাকটিস বন্ধ

নিজস্ব প্রতিবেদক : আজ চিকিৎসরা প্রাইভেট প্রাকটিস করবেন না। সারা দেশেই প্রাকটিস বন্ধ থাকছে।

বয়স ধরে রাখার বিষয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, সৌন্দর্য্যের বিজয় সর্বত্র।

অটিস্টিক শিশুরাও হতে পারে বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, অটিজমের শিকার শিশুদের রয়েছে কোনো বিশেষ বিষয়ের প্রতি বিশেষ নজর ও দক্ষতা।

হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে যা খাবেন

আহমেদ শরিফ : তীব্র গরমে অতিষ্ঠ জীবন। গরম যত বাড়ছে হিট স্ট্রোকের আশঙ্কাও তত বাড়ছে ।

বাড়ির ব্যবস্থাপনায়ই চিকুনগুনিয়া নিরাময় সম্ভব

নিজস্ব প্রতিবেদক : চিকুনগুনিয়া রোগে আক্রান্তদের আশাহত না হওয়ার পরামর্শ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রুমিটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আবু শাহিন বলেছেন, বাড়ির ব্যবস্থাপনায়ই এ রোগ নিরাময় সম্ভব।