ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৪, ২৯ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেশি টিভি নাটক, দেখেন নাকি দেখেন না? || আবুল হায়াত

শহরে, গ্রামে-গঞ্জে, মাঠে-ঘাটে শুটিং করার কারণে দেশের বিভিন্ন অঞ্চলের বিভিন্ন বয়সের বিভিন্ন শ্রেণির মানুষের সাথে দেখা হয়, কথা হয়। খুব স্বাভাবিক কারণে নাটকের মানের কথাও চলে আসে আলাপ-আলোচনায়। বেশির ভাগ মানুষের মুখেই একটি কথা- ‘নাটক তো তেমন দেখা হয় না’।

ঈদ না ইদ || অধ্যাপক ড. রতন সিদ্দিকী

সাম্প্রতিক সময়ে ঈদ না ইদ লেখা হবে- এ নিয়ে বিস্তর বিতর্কের সূচনা হয়েছে। এ বিতর্কের জন্মকরণ বাংলা একাডেমির মহাপরিচালক মহোদয়ের মন্তব্য। তিনি বলেছেন ‘ইদ’ লিখতে।

ঈদ, দেশ ও প্রবাসের আনন্দমুখর যোগসূত্র

অজয় দাশগুপ্ত : বাংলাদেশের মানুষের জন্য প্রবাসের ঈদ সংখ্যালঘুদের ঈদ। দেশে যেমন রমজানের শুরু থেকে ভাবগম্ভীর পরিবেশ আর রোজা রাখার ধুম পড়ে যায় এখানে সেটা হয় না।

শুভবুদ্ধির উদয় হোক

জাহাঙ্গীর আলম বকুল : যুক্তরাজ্যে এবার নামাজ পড়তে আসা মুসল্লিদের ওপর সন্ত্রাসী হামলা হলো। গত ১৮ জুন রাতে উত্তর লন্ডনের সেভেন সিস্টার্স রোডের ফিনসবারি পার্কে অবস্থিত মুসলিম ওয়েলফেয়ার মসজিদের সামনে হামলা চালান এক অমুসলিম। 

ঈদ সংখ্যা ৪৩ বছর আগে || চিন্ময় মুৎসুদ্দী

সংবাদপত্রের বিশেষ সংখ্যা প্রকাশের একটি প্রধান উদ্দেশ্য বাণিজ্যিক প্রবৃদ্ধি অর্জন। বিভিন্ন দিবসে যেমন স্বাধীনতা, বিজয়, নববর্ষ, একুশে ফেব্রুয়ারি সব পত্রিকা বিশেষ সংখ্যা প্রকাশ করে।

সেক্যুলার সমাজ ও রাষ্ট্র নিয়ে কিছু কথা, কিছু প্রশ্ন || আহমদ রফিক

সম্প্রতি বাংলাদেশে রাজনৈতিক শক্তির কিছু আচরণ সমাজের সেক্যুলার ও মুক্তচিন্তাবাদী মানুষের ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে।

প্রচলিত ভ্যাট ও প্রস্তাবিত ভ্যাট আইন নিয়ে কিছু কথা

আলি জামান : আগামী ১ জুলাই থেকে ভ্যাট ও এসডি আইন ২০১২ কার্যকর হতে যাচ্ছে। এই আইনের আওতায় প্রস্তাবিত বাজেটে ভ্যাট বাবদ রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। কিন্তু ইতিমধ্যে এই ভ্যাট নিয়ে মহাবিতর্কের সৃষ্টি হয়েছে।

পাহাড় ধস রোধে জরুরি পদক্ষেপ প্রয়োজন

রুহুল আমিন : বর্ষা মৌসুমের শুরুতেই কয়েকদিনের টানা বর্ষণে চট্টগ্রাম, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি ও কক্সবাজারে পাহাড় ধসে অনেকগুলো প্রাণ ঝরে গেছে।  কেবল শুরু বর্ষার, তাই সামনের দিনগুলোতে আরো বৃষ্টি হবে, সেটাই স্বাভাবিক।

স্বাগতম আয়ারল্যান্ড-আফগানিস্তান

ইয়াসিন হাসান : ভাবতেই ভালো লাগছে সময়ের সেরা লেগ স্পিনার রশিদ খান সাদা জার্সিতে মাঠ মাতাবেন। হয় লেগ স্পিন, না হয় ফ্লিপার, না হলে গুগলি; প্রতিপক্ষকে আউট করেই ছাড়বেন আফগানিস্তানের এ লেগ স্পিনার।

রমা চৌধুরীর স্বপ্ন বৃথা যেতে পারে না

হাসান মাহামুদ : ‘মুক্তিযুদ্ধ আমার কাঁধে ঝোলা দিয়েছে। আমার খালি পা, দুঃসহ একাকীত্ব মুক্তিযুদ্ধেরই অবদান। আমার ভিতর অনেক জ্বালা, অনেক দুঃখ। আমি মুখে বলতে না পারি, কালি দিয়ে লিখে যাব। আমি নিজেই একাত্তরের জননী।।’

কৃষ্ণকলি’র ১৩১ বছর এবং বাস্তবতা

হাসান মাহামুদ : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর গত শতাব্দিতে লিখে গেছেন, ‘কৃষ্ণকলি আমি তারেই বলি, কালো তারে বলে গাঁয়ের লোক/ মেঘলাদিনে দেখেছিলেম মাঠে কালো মেয়ের কালো হরিণ-চোখ।’

‘আমার সোনার বাংলা’ জনপ্রিয় করার নেপথ্যজন

হাসান মাহামুদ : একটি দেশের জাতীয় সঙ্গীত হচ্ছে সেই গান, যাতে স্বাধীন ও সার্বভৌম দেশের প্রকৃতি ও সত্তা ফুটে ওঠে।

কীর্তিমান গাজীউল হক

হাসান মাহামুদ : ‘ভুলব না, ভুলব না, ভুলব না/ এই একুশে ফেব্রুয়ারি, ভুলব না’ গানটির মাধ্যমে ১৯৫৫ সাল পর্যন্ত ভাষা দিবসের প্রভাতফেরি করা হতো।

পদ্মা ব্রিজ দিয়ে কী হবে?

মুহম্মদ জাফর ইকবাল : একটা দেশ কেমন চলছে সেটা বোঝার উপায় কী? জ্ঞানীগুণী মানুষদের নিশ্চয়ই এটা বের করার নানা উপায় আছে।

মাত্রা মেপে ঈশানচন্দ্র লিখে গেছেন গীতিকাব্য

হাসান মাহামুদ : ২০১৫ সালের জুলাইয়ে কলকাতার আনন্দবাজার পত্রিকার একটি নিবন্ধের শিরোনাম ছিল, ‘ঐতিহাসিক এই জনপদে গুণিজনের স্মৃতিরক্ষায় উদ্যোগের অভাব রয়েছে।’