ঢাকা, রবিবার, ১৭ বৈশাখ ১৪২৪, ৩০ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

ওকলাহমায় একটুকরো বাংলাদেশ

(লক্ষ্মণ রেখার বাইরে পর্ব ১৩)

শান্তা মারিয়া : আমার চাচাতো বোন নীলুফার সাফিয়া। প্রায় কুড়ি বছর পর তার সঙ্গে দেখা হলো। না, কোনো পারিবারিক অনুষ্ঠানে নয়। দেখা হলো ওকলাহমায়। ২০০৬ সাল।

চর থেকে চিরসবুজের ডাকে || ২য় কিস্তি

ফেরদৌস জামান: আমরা জেনেছি চরটি চর ফ্যাশন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন একটি জায়গা। সেখানে থাকার ব্যবস্থা বলতে রয়েছে কেবল স্থানীয়দের ঘরবাড়ি।

রাজনগরের প্রজাপতি

সমীর চক্রবর্তী, রাজনগর (ত্রিপুরা) থেকে ফিরে : ত্রিপুরার প্রজাপতি উদ্যান।এখানে এলে ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানটি নতুন করে মনে হবে আবার। একসঙ্গে অনেক প্রজাপতি দর্শনের আনন্দে যে কারোর মনই নেচে উঠবে আনন্দে।

সমুদ্র-পাহাড়ের মিলন মেলায় বাড়ছে পর্যটক

রফিকুল ইসলাম মন্টু, দরিয়া নগর, কক্সবাজার ঘুরে : সমুদ্র মিলেছে পাহাড়ে। সমুদ্রের নোনাজলের ঢেউ এসে আঁছড়ে পড়ছে পাহাড়ের পাদদেশে।

ইউ আর দ্য রিজন গড মেড ওকলাহমা

(লক্ষ্মণরেখার বাইরে-১২)

শান্তা মারিয়া : ঝকঝকে তকতকে বিশাল ওকলাহমা সিটি আর নরম্যান নামের ছোট্ট শহর। যেখানেই যাচ্ছি ঝাঁ চকচকে অফিস, ঠাঁটবাট দেখে চোখ ট্যারা হয়ে যাচ্ছে।

চর থেকে চিরসবুজের ডাকে

(সূচনা পর্ব)

ফেরদৌস জামান : ভ্রমণের ক্ষেত্রে পারতোপক্ষে বরাবরই বৈচিত্র্য রেখে চলার চেষ্টা করি। যদিও ইদানিং পাহাড় প্রাধান্য পাচ্ছে। এই যেমন দশ-বারো বছর আগে ঝোঁকটা ছিল প্রত্যন্ত চরাঞ্চল আর সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জাতি-গোষ্ঠীপ্রধান এলকা ঘুরে দেখা।

ওকলাহমা বিশ্ববিদ্যালয়ে || শান্তা মারিয়া

(লক্ষ্মণরেখার বাইরে ১১তম পর্ব)

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দেখেই চোখ জুড়িয়ে গেল। এমন পরিবেশ দেখলে মনে হয় আবার ভর্তি হয়ে যাই। ফিরে যাই মধুময় শিক্ষার্থী জীবনে। ওকলাহমা বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো কলেজ।

হঠাৎ একদিন ভাসানীর সন্তোষে

ফেরদৌস জামান : অতি পরিচিত একটি নাম ‘ভাসানী’। যদিও এটি তাঁর আসল নাম নয়। লুঙ্গি পরিহিত তালের টুপি মাথায় দেয়া আব্দুল হামিদ খান নামক লোকটি পিতা-মাতা প্রদত্ত নামের চেয়ে উক্ত নামেই সমধিক পরিচিত।

ম্যারিয়টস ইনের মায়া || শান্তা মারিয়া

(লক্ষ্মণরেখার বাইরে : ১০ম পর্ব)

ম্যারিয়টস ইন। নামটা শুনলে চোখে ভেসে ওঠে চমৎকার কয়েকটি কটেজের ছবি। বাগান, ঘাসে ছাওয়া মাঠ, সুইমিং পুল, লন টেনিস ও বাস্কেটবল খেলার জায়গা।

পত্রের টানে বাঁধন হারা

ফেরদৌস জামান : বেশি নয়, এইতো মাত্র দেড় দশক আগেও ‘পত্রমিতালী’ বলে একটি বিষয় ছিল। পত্রিকা ও বিভিন্ন মাধ্যমে পাওয়া দেশ-বিদেশের নানা প্রান্তের মানুষের সঙ্গে পত্র বিনিময়ের চর্চা হতো।

ক্যাসিনো আর স্বপ্ন ধরার দিন

(লক্ষ্মণরেখার বাইরে : ৯ম পর্ব)

শান্তা মারিয়া : স্বপ্ন কি সত্যিই ধরা যায়? ড্রিম ক্যাচার নাম শুনেই চোখের পাতায় যেন ধরা দেয় স্বপ্ন। ২০০৬ সালে আমেরিকায় গিয়ে প্রথম শুনি ড্রিম ক্যাচারের নাম।

হাতির অভয়ারণ্যে একদিন

কানে বাজছে কোনো সুর। শরীর দুলিয়ে দুলিয়ে আপন মনে নাচছে রাজা। কিছুক্ষণ নয়, দীর্ঘক্ষণ।

গলে নির্ঘুম এক রাত

ইয়াসিন হাসান, কলম্বো থেকে : ‘ব্যাংকক কখনো ঘুমায় না’-যারা ব্যাংকক বেড়িয়ে আসেন কিংবা কাজ শেষ করে ফিরে আসেন তারা সবাই এ কথাটাই বলেন।

ঘোড়ায় চড়িয়া শান্তা কাঁদিয়া চলিল

(লক্ষ্মণরেখার বাইরে: ৮ম পর্ব)

শান্তা মারিয়া: থান্ডার বার্ড রাইডিং স্ট্যাবল। ইংরেজিতে স্ট্যাবল আর বাংলায় আস্তাবল। দুটোই শুনলে যেমন নোংরা, গোবর ও বিচালির পচা গন্ধে ভরপুর বলে মনে হয় তেমন কিছুই না।

রাবণের দেশে পথিকের বেশে || ফিরোজ আলম

শ্রীলঙ্কা ভ্রমণের তৃতীয় দিন অর্থাৎ ১৮ মার্চ সকাল ৯টায় ঘুম ভাঙলো। তাড়াহুড়ো করে  তৈরি হয়ে মাঠের দিকে ছুটলাম।