ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

যোগ্য এমডি পাওয়া যাচ্ছে না বেসিক ব্যাংকের জন্য

কেএমএ হাসনাত : রাষ্ট্রায়ত্ব বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পাওয়া যাচ্ছে না।

শুধু পলিথিনের কারণেই ধ্বংস হতে পারে দেশ

হাসান মাহামুদ : পলিথিনই একমাত্র বস্তু, পণ্য বহন বা প্যাকেটজাত করা ছাড়া এর আর কোনো উপকারিতা নেই। বিপরীতে রয়েছে অসংখ্য ক্ষতিকর প্রভাব।

স্বর্ণ নীতিমালা পর্যালোচনায় কমিটি

কেএমএ হাসনাত : স্বর্ণ শিল্পে অধিকতর স্বচ্ছতা নিশ্চিত ও স্বর্ণ চোরাচালান প্রতিরোধে ‘স্বর্ণ নীতিমালা-২০১৮’ বাস্তবায়নে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।

রাজস্ব আয় ২০ শতাংশে উন্নীত করার উদ্যোগ

কেএমএ হাসনাত : বিশেষায়িত ফাংশনাল ইউনিটের  কাঠামোগত সংস্কার ও নতুন বিশেষায়িত ইউনিট গঠনসহ রাজস্ব আয় ২০ শতাংশে উন্নীত করতে ব্যাপক সংস্কারের উদ্যোগ নিতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

৩৫০০ কোটি টাকা ঋণ জালিয়াতি : ১০ ব্যাংকের নথি দুদকে

এম এ রহমান মাসুম : দেশের ১৬টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতির অভিযোগ অনুসন্ধানে ১০টি ব্যাংকের নথিপত্র সংগ্রহ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দৃষ্টি এখন গণভবনের দিকে

এসকে রেজা পারভেজ : নির্বাচন সংশ্লিষ্ট বেশকিছু ইস্যু নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে সংলাপ নিয়ে পুরো জাতির দৃষ্টি এখন গণভবনের দিকে।

প্রথম প্রান্তিকে রাজস্ব আদায় ৮০ শতাংশ, প্রবৃদ্ধি ৫.২২%

এম এ রহমান মাসুম : চলতি ২০১৮-২০১৯ অর্থবছরের প্রথম প্রান্তিকে লক্ষ‌্যমাত্রার প্রায় ৮০ শতাংশ রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৫.২২ শতাংশ বেশি।

শিল্প রক্ষার স্বার্থে প্রয়োজন ইতিবাচক প্রচার

হাসান মাহামুদ : গত কয়েক বছরে কৃষি খাতে অভাবনীয় সাফল্যের কারণে দেশ এখন অনেকটাই খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

আন্তর্জাতিক হালাল মার্কেটে বাংলাদেশের বিপুল সম্ভাবনা

হাসান মাহামুদ : আগের তুলনায় মানুষের মধ্যে সচেতনতা এবং ধর্মীয় মূল্যবোধ বেড়েছে। ফলে বিশ্বজুড়ে বেড়েছে হালাল পণ্য ও সেবার চাহিদা।

বৈজ্ঞানিক পদ্ধতির অভাবে পাওয়া যাচ্ছে না শতভাগ সফলতা

হাসান মাহামুদ : পোল্ট্রি ব্যাপকভিত্তিক কর্মসংস্থানমুখী একটি সমৃদ্ধ শিল্প। দেশের অপার সম্ভাবনাময় অর্থনৈতিক খাত।

চিকিৎসাসেবার নাজুক পরিস্থিতি

হাসান মাহামুদ: বাংলাদেশে পোশাক খাতের পরই স্থান পোল্ট্রি খাতের। কিন্তু এই শিল্পটি গড়ে ওঠা থেকে পরিচালিত হওয়া, সবই চলছে অনেকটা অভিভাবকশূণ্য হয়ে।

দুবাইয়ে পাচারকৃত ১৬৫ কোটি টাকা সিঙ্গাপুর ও কানাডায়

এম এ রহমান মাসুম : আরব বাংলাদেশ (এবি) ব্যাংকের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে পাচার হওয়া ১৬৫ কোটি টাকা এখন সিঙ্গাপুর ও কানাডায় পাচার হয়ে গেছে।

মাংস আর ডিমের মধ্যেই সীমাবদ্ধ পোল্ট্রির অবদান

হাসান মাহামুদ: পৃথিবীর বিভিন্ন দেশে মাংস ও ডিম উৎপাদনের পাশাপাশি পোল্ট্রি রিসাইক্লিংয়ে বিশেষ জোর দেওয়া হয়। এই শিল্প থেকে উৎপন্ন হচ্ছে বিদ্যুৎ, পোল্ট্রি ফেদার মিল থেকে বায়োডিজেল।

বেরাইদের চেয়ারম্যানের অবৈধ সম্পদের খোঁজ পেয়েছে দুদক

এম এ রহমান মাসুম : ঢাকার বেরাইদ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের প্রায় সাত কোটি টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের খোঁজ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ধরন পাল্টেছে কিশোর অপরাধের

মাকসুদুর রহমান : ধরন পাল্টেছে কিশোর অপরাধের। কিশোররা খুন-ধর্ষণের মতো ভয়ঙ্কর অপরাধে জড়াচ্ছে।