ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৪, ২৯ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

সুঁই সুতায় ভাগ্য বদল

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের ৪০ হাজার নারী এখন ব্যস্ত পাঞ্জাবি-ফতুয়ায় নকশার কাজ নিয়ে। ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে নামকরা ফ্যাশন হাউসগুলোর পোশাকে এই গ্রামীণ নারীরা নিপুণ নকশা তুলছেন।

মাগুরায় কলার মতো আম

মাগুরা প্রতিনিধি: দেখতে কলার মতো অথচ আম, গাছে ঝুলছে  থোকায় থোকায় । নতুন জাতের এই আম দেখতে  অবিকল কলার মতো হওয়ায় এর নামকরণ হয়েছে ‘বানানা ম্যাংগো’।

মসলিনের সোনালী ঐতিহ্য ফেরাতে গবেষণা

তানজিমুল হক, রাজশাহী : কালের বিবর্তনে হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী মসলিন ফিরিয়ে আনতে গবেষণা শুরু হয়েছে।

নার্সারিকে ঘিরে আইউব আলির খামারের প্যাকেজ

বিল্লাল হোসেন রাজু, কুমিল্লা  : নার্সারি গড়ে তাক লাগিয়ে দিয়েছেন কুমিল্লা লালমাই উপজেলার বাকই উত্তর ইউনিয়ন বাবকপাড়া ব্লকের কৃষক আইউব আলী। তার সাফল্যই তাকে সকলের দৃষ্টির সীমায় পৌঁছে দিয়েছে।

পোল্ট্রি ফার্ম গড়ে সফল এক নারী

মো. মামুন চৌধুরী, হবিগঞ্জ : কেবল পুরুষই নন, নারীরাও যে পোল্ট্রি ফার্ম গড়ে সাফল্য কুড়িয়ে আনতে পারেন তার জলজ্যান্ত উদাহরণ বাহুবল উপজেলার কাইতপাড়া এলাকার আঙ্গুরা খাতুন।

আমের নাম ‘ব্রুনাইকিং’

মাগুরা প্রতিনিধি: আমের নাম ‘ব্রুনাইকিং’। বিদেশি জাতের ঢাউস আকৃতির আমের পরীক্ষামূলক চাষ শুরু হয়েছে মাগুরার হর্টিকালচার সেন্টারে। দুটি গাছে এবার পাঁচটি আম আছে। ইতিমধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে এই আম।

‘লিচু’ অর্থনৈতিক চিত্র পাল্টে দিয়েছে

মো. আনোয়ার হোসেন শাহীন, মাগুরা : পৈত্রিক সূত্রে পাওয়া ষাট শতক জমিতে লিচুর বাগান করে বছরে আড়াই থেকে তিন লাখ টাকা আয় করছেন মাগুরা সদর উপজেলার আবু তালেব (৫৫)।

রফিকুল এখন সফল দুগ্ধখামারি

রাজবাড়ী প্রতিনিধি: কয়েক বছর আগেও এমন হয়েছে যে, দিন কেটেছে না খেয়ে। অর্থাৎ মানবেতর দিন কাটছিল ওদের।মাত্র ১৮ বছর বয়সেই বিয়ে করান বাবা-মা।।

সাদিয়ার তৈরি পোশাক এখন বিদেশের শপিং মলে

রেজাউল করিম, চট্টগ্রাম : ইসরাত সাদিয়া চৌধুরী। চট্টগ্রামের বড় শিল্পপতি বাবার আদুরে কন্যা । ইংরেজি মাধ্যমের এই মেধাবী ছাত্রীর হয়তো কোন কর্পোরেট হাউজ কিংবা ব্যাংকের বড় কর্মকর্তা হওয়ারই কথা ছিলো।

নাটোরে গড়ে উঠছে শজনে গ্রাম

নাটোর প্রতিনিধি : পুষ্টি ও ঔষধি গুণাগুণের কারণে শজনের আবাদ বেড়েছে নাটোরে। জেলার ১৬৪টি কৃষি ব্লকের প্রত্যেকটিতে গড়ে তোলা হয়েছে শজনে গ্রাম।

নদী তীরবর্তী শতাধিক পরিবারের ঘুরে দাঁড়ানোর স্বপ্ন

মো. আনোয়ার হোসেন শাহীন, মাগুরা : জেলার মহম্মদপুর উপজেলা সদরের ভাঙনকবলিত মধুমতি নদীর তীরে কাশিপুর গ্রামে পানি উন্নয়ন বোর্ডের টেকসই ভাঙন প্রতিরোধ প্রকল্পের কাজ প্রায় শেষের দিকে।

কেক বানিয়ে লাখপতি

রেজাউল করিম, চট্টগ্রাম : কেক পেস্ট্রি- শুনলে মানস পটে ভেসে ওঠে সুস্বাদু এক খাবারের চিত্র। কিন্তু এই কেক বা পেস্ট্রির উপরে যে নকশাচিত্র আমরা দেখতে পাই সেখানেও লুকিয়ে থাকতে পারে হাজারো গল্পগাঁথা।

অন্যদের পাশাপাশি নিজ পরিবার সাজাচ্ছেন রহিমা

হবিগঞ্জ প্রতিনিধি : স্বামী হারানোর পর বিপদে পড়েছিলেন শায়েস্তাগঞ্জের রহিমা খাতুন। একমাত্র ভিটা-ই ছিল তার সম্বল। তিন সন্তান নিয়ে দু’চোখে অন্ধকার দেখছিলেন।

খরগোশ চাষে স্বাবলম্বী কালাপানি গ্রামবাসী

ইকবাল হাসান, নেত্রকোনা : খরগোশ চাষ করে স্বাবলম্বী হয়েছেন নেত্রকোনার কলমাকান্দার কালাপানি গ্রামবাসী। একসময় দারিদ্রপীড়িত পাহাড়াঞ্চলে মানুষের ভাগ্য বদলেছে খরগোশ পালনে।

মাগুরার ক্ষিরের সন্দেশ দেশের বাইরেও জনপ্রিয়

মো. আনোয়ার হোসেন শাহীন, মাগুরা : নানা অনুষ্ঠান-পার্বণের অন্যতম অনুষঙ্গ মিষ্টি। আর যদি সেই মিষ্টি তৈরি হয় খাঁটি দুধের উৎকৃষ্ট ছানা থেকে তাহলে কথাই নেই।