ঢাকা, রবিবার, ১১ চৈত্র ১৪২৩, ২৬ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

জাতীয় গণহত্যা দিবস

বাঙালির রক্তাক্ত ইতিহাসের কালো অধ্যায় ২৫ মার্চ, ১৯৭১। এদিন পাকিস্তানি সেনাবাহিনী বর্বরোচিত ও নৃশংস হত্যাকাণ্ড চালায় ঘুমন্ত ঢাকাবাসীর ওপর।

ভূমি ব্যবস্থাপনায় শৃঙ্খলা

দেশে শহরে-বন্দরে, গ্রামে-গঞ্জে ভুমির ব্যবহার হচ্ছে যথেচ্ছভাবে। বাড়ি-ঘর নির্মাণ কিংবা উন্নয়ন কাজে কোন নিয়ম মানা হচ্ছে না। যে কারণে কৃষিজমির পরিমাণ কমছে আশঙ্কাজনক হারে।

অভিনন্দন! অব্যাহত থাকুক এই জয়যাত্রা

অবশেষে স্বপ্ন হলো সত্যি। শততম টেস্টে অসাধারণ এক জয় পেল বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে  স্বাগতিকদের চার উইকেটে হারিয়ে ইতিহাস রচনা করলো বাংলাদেশের দামাল ছেলেরা।

জঙ্গিবাদ নির্মূলে জাতীয় স্বার্থে ঐক্যবদ্ধ হতে হবে

দেশের বিভিন্ন স্থানে জঙ্গীরা আবারও তৎপর হয়ে উঠেছে। গত কয়েক দিনে একাধিক হামলা চালিয়েছে জঙ্গীরা।

বিধিমালা ও নিরাপত্তায় নজর দেওয়া জরুরি

রাজধানীতে নির্মাণকাজের সময় আবারো এক শ্রমিকের প্রাণ গেল। রোববার রাতে মালিবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার তোলার সময় তা ক্রেন থেকে পড়ে এক শ্রমিক নিহত হয়েছে।

অনিয়ম হয়রানি রোধে কঠোর পদক্ষেপ নিন

বেশি বেতনের চাকরিতে উন্নত জীবন যাপনের স্বপ্ন দেখেছিলেন ২৮ বছরের মোহাম্মদ জীবন। স্বপ্ন পূরণে তুরস্কে যেতে আন্তর্জাতিক একটি চক্রের দেশীয় এজেন্টদের হাতে তুলে দেন প্রায় ছয় লাখ টাকা।

পাটের সোনালি দিন ফিরিয়ে আনা সম্ভব

সুজলা, সুফলা, শস্য-শ্যামলা বাংলাদেশ। অপরূপ সৌন্দর্য আর নানা শস্য-সম্পদে ভরা আমাদের এ দেশের খ্যাতি ছিল সোনালি আঁশের দেশ হিসেবেও।

নিপীড়িত মানুষের মুক্তির অনন্য দলিল

বাঙালি জাতির জীবনে এক অবিস্মরণীয় দিন ঐতিহাসিক ৭ মার্চ। ১৯৭১ সালে আজকের এই দিনে রমনার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে অনন্য ও যুগান্তকারী এক  ভাষণ দেন।

ভবিষ্যৎ নেতৃত্বের জন্য ডাকসু নির্বাচন

রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ ভবিষ্যৎ নেতৃত্বের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন প্রয়োজন বলে মনে করেন ।

আমাদের নতুন করে পথ দেখায়

১ মার্চ। বাঙালি জাতির কাছে এক অগ্নিস্ফুলিঙ্গ উদ্গীরণকারী ও রক্তঝরা মাস মার্চ। দেশের স্বাধীনতার জন্য চূড়ান্ত লড়াই শুরু হয় এই মার্চেই। একাত্তরে গোটা মার্চ মাসই ছিল বেশ ঘটনাবহুল।

প্রয়োজন নিয়মিত পরীক্ষা ও সচেতনতা

বিভিন্ন স্থানে প্রায়ই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটছে। এতে হতাহতসহ আর্থিক ক্ষয়ক্ষতিও হচ্ছে প্রচুর।

মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে হবে

আমাদের মাতৃভাষা বাংলা। এ ভাষার জন্য সালাম, জব্বার, রফিক, বরকত বুকের রক্ত ঢেলেছেন। তারা বাংলা ভাষার অধিকার প্রতিষ্ঠা করেছেন।

সড়কে শৃঙ্খলা ফেরানো জরুরি

দেশে সড়ক দুর্ঘটনায় প্রতিবছর বহু মানুষের প্রাণহানি ঘটে।এতে অনেকে আহত হয়ে সারা জীবনের জন্য পঙ্গু হয়ে যান।

মহান একুশে ফেব্রুয়ারি

পৃথিবীর সব দেশে সবার কাছেই প্রিয় তাদের মাতৃভাষা। আমাদের মাতৃভাষা বাংলা। এই ভাষাকে নিয়ে আমরা গর্ব করি।

শৈথিল্য দেখানোর সুযোগ নেই

রাজধানী ঢাকার সহস্রাধিক শপিং কমপ্লেক্সে যথাযথ অগ্নিনির্বাপন ব্যবস্থা নেই। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের এক অনুসন্ধানে বিপজ্জনক এ চিত্র পাওয়া গেছে।