ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:
Walton Laptop

চিনি যখন বিপজ্জনক

এস এম গল্প ইকবাল : চিনির যেমন উপকারিতা রয়েছে, তেমনি অপকারিতাও রয়েছে। অতিরিক্ত চিনি আমাদের স্বাস্থ্যকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে।

রক্তই মানবদেহের শক্তির উৎস

মোঃ আমিরুল ইসলাম প্রামাণিক: পৃথিবীব্যাপী চিকিৎসক এবং হাসপাতালের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি রোগ এবং রোগীর সংখ্যারও উন্নতি হচ্ছে।

ঘরের জিনিস থেকেও ক্যানসার হতে পারে (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : আপনার সোফা, আপনার ফ্রিজ, আপনার গ্র্যানাইট কাউন্টারটপ এবং ঘরের অন্যান্য অনেক জিনিস হতে পারে আপনার মধ্যে ক্যানসার সৃষ্টির কারণ। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

চল্লিশেই চালশে হওয়া রোধ করবে যে খাবার

আহমেদ শরীফ : বয়স একটি সংখ্যা মাত্র। কথাটা আপনার আত্মবিশ্বাস বাড়াতে উদ্দীপক হিসেবেই কাজ করবে।

ঘরের যেসব জিনিস থেকে ক্যানসার হতে পারে

এস এম গল্প ইকবাল : আপনার সোফা, আপনার ফ্রিজ, আপনার গ্র্যানাইট কাউন্টারটপ এবং ঘরের অন্যান্য অনেক জিনিস হতে পারে আপনার মধ্যে ক্যানসার সৃষ্টির কারণ।

শরীরের ভেতরের যেসব অঙ্গ ছাড়াও আপনি বাঁচবেন

মোস্তাফিজুর রহমান : মানবদেহের অভ্যন্তরে এমন ৯টি অঙ্গ রয়েছে যা না থাকলেও আপনি বেঁচে থাকতে পারবেন।

আজই ত্যাগ করুন ১০ অভ্যাস

এস এম গল্প ইকবাল : স্বাস্থ্য সম্পর্কিত এমন কিছু মন্দ অভ্যাস রয়েছে, যাকে আপনি তুচ্ছ মনে করতে পারেন এবং এসব অভ্যাস পরবর্তীতে আপনাকে চরমভাবে ভোগাতে পারে।

মাথাব্যথা নিরাময়ে ঘরোয়া উপাদান

মোস্তাফিজুর রহমান রুবেল : অনেক বিষয়ই আপনার মাথাব্যথা সৃষ্টি করতে পারে। ডেডলাইন, প্রতিশ্রুতি পূরণের চিন্তা, তর্ক, বসের ঝাড়ি, যানজট, এমনকি ভালো বিষয়ও আপনার মাথাব্যথা সৃষ্টি করতে পারে, যা ‘আইসক্রিম হেডেক’ নামে পরিচিত।

যে ১০ ব্যথা উপেক্ষা করা উচিত নয়

এস এম গল্প ইকবাল : যে ব্যথা জীবনহুমকিমূলক শারীরিক দশার ইঙ্গিত দেয় তা সাধারণত তীব্র, হঠাৎ আরম্ভ এবং অন্যান্য উপসর্গ ও লক্ষণের সঙ্গে সম্পর্কযুক্ত হয়ে থাকে।

হার্ট অ্যাটাক সম্পর্কে ৯ তথ্য

এস এম গল্প ইকবাল : মেডিসিননেট ডটকম অনুসারে, ‘রক্ত জমাটবদ্ধতার কারণে করোনারি আর্টারি হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার ফলে হৃদপিণ্ডের পেশী ড্যামেজ হলে ও মারা গেলে হার্ট অ্যাটাক হয়ে থাকে।

৫ রকমের হৃদরোগ

এস এম গল্প ইকবাল : হৃদরোগ হচ্ছে নিরব ঘাতক এবং যে কেউ এতে আক্রান্ত হতে পারে। শরীরচর্চা না করা, অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ ও জীবনযাপনে অনিয়ম এই রোগের ঝুঁকি বাড়ায়।

মুখের ক্যানসারের ১২ নীরব উপসর্গ

এস এম গল্প ইকবাল : নারী-পুরুষ উভয়ই মুখের ক্যানসারে আক্রান্ত হতে পারেন। ঠোঁট, গালের ভেতরের পর্দা, দাঁতের মাড়ি, জিহ্বা ও জিহ্বাসংলগ্ন মুখের অংশ, মুখের তালু, মুখ ও মুখগহ্বরের প্রতিটি অঙ্গই ক্যানসারে আক্রান্ত হতে পারে। মুখের ক্যানসারের যেকোনো উপসর্গ ধরতে পারলে ডাক্তারের শরণাপন্ন হোন।

ফুসফুস ক্যানসার সম্পর্কে ১১ তথ্য

এস এম গল্প ইকবাল : আপনি সম্ভবত জানেন যে, ধূমপানের কারণে ফুসফুসে ক্যানসার হয়। হ্যাঁ আসলেই তাই।

আলসারের যে ১০ লক্ষণ অবহেলা করবেন না

এস এম গল্প ইকবাল : আলসার হচ্ছে পাকস্থলী ও ক্ষুদ্রান্তের স্তরে সৃষ্ট ক্ষত, যার কারণে অভ্যন্তরীণ রক্তপাত ও মারাত্মক ইনফেকশন হতে পারে।

সাইনাস ইনফেকশনের ৪ লক্ষণ

এস এম গল্প ইকবাল : আপনি শ্বাস নিতে পারেন না, আপনার নাক বন্ধ অথবা আপনার নাক তরলে থিকথিক করছে। মনে হচ্ছে ঠান্ডা লেগেছে, তাই না?

Walton