ঢাকা, রবিবার, ৭ শ্রাবণ ১৪২৪, ২৩ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

বুকজ্বালার কারণ, লক্ষণ ও চিকিৎসা

এস এম গল্প ইকবাল : আপনি যদি সপ্তাহে দু’বারের বেশি বুকজ্বালায় ভোগেন তাহলে বুঝবেন আপনার অ্যাসিড রিফ্লাক্স হয়েছে। অ্যাসিড রিফ্লাক্স ‘গ্যাস্ট্রইসোফ্যাজিয়াল রিফ্লাক্স ডিজিজ’ নামেও পরিচিত।

নাক থেকে রক্ত পড়ার ৬ কারণ

এস এম গল্প ইকবাল : আমাদের দেহের কোনো অংশ আঘাত প্রাপ্ত হলে বা কেটে গেলে কমবেশি রক্ত বের হয়।

শিশু লালন-পালনে কিছু ভুল ধারণা

ডা. সজল আশফাক : শিশু লালন-পালনে অনেকের মধ্যেই ভুল ধারণা প্রচলিত আছে। এ কারণে মা-শিশু উভয়কেই কিছু না কিছু স্বাস্থ্য সমস্যার সম্মুখিন হতে হয়।

রাতে ঘেমে যাওয়ার ৭ কারণ

এস এম গল্প ইকবাল : বিরক্তিকর ও অস্বস্তিকর অনুভূতিগুলোর একটি হচ্ছে, রাতে ঘুমের মধ্যে শরীর গরম ও ঘেমে যাওয়ার কারণে জেগে ওঠা।

সাপে কামড়ালে কী করবেন, কী করবেন না

এস এম গল্প ইকবাল : সাপকে ভয় পায় না এমন মানুষ সম্ভবত কমই আছে। সাপ কিন্তু এমনিতেই মানুষকে কামড়ায় না। তাকে বিরক্ত করলে কিংবা সে নিজের জীবনকে ঝুঁকির মধ্যে আছে মনে করলে শত্রুকে কামড় বসিয়ে দেয়।

ওজন কমাতে কত দ্রুত সাইকেল চালানো প্রয়োজন

দেহঘড়ি ডেস্ক : শরীরের জন্য বেশ ভালো একটা ব্যায়াম হচ্ছে, নিয়মিত সাইকেল চালানো। ক্যালরি ক্ষয় করে ধীরে ধীরে ওজন কমাতে সাহায্য করে।

মশার কামড়ে ভয়ংকর ১২ রোগ

শাহিদুল ইসলাম : অনেকেরই ধারণা মশার কামড়ে শুধু ডেঙ্গু বা ম্যালেরিয়া হয়। সাম্প্রতিক সময়ে অবশ্য চিকুনগুনিয়া দেশ কাঁপাচ্ছে।

উচ্চ রক্তচাপের বিপজ্জনক লক্ষণ

দেহঘড়ি ডেস্ক : নীরব ঘাতক রোগ হিসেবে পরিচিত উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন। কারণ অনেক সময় উচ্চ রক্তচাপের কোনো প্রাথমিক লক্ষণ দেখা যায় না।

যে ৬ লক্ষণে বুঝবেন লিভার ক্ষতিগ্রস্ত

দেহঘড়ি ডেস্ক : আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হচ্ছে, লিভার। এটি চিনি, চর্বি এবং ভিটামিন সঞ্চয় করে, বিপাক নিয়ন্ত্রণ করে এবং শরীর থেকে টক্সিন পরিষ্কার করে।

কলার সুতার মতো অংশটি খাওয়া ভালো?

দেহঘড়ি ডেস্ক : শরীরের জন্য প্রয়োজনীয় পটাশিয়ামের একটি চমৎকার উৎস কলা এবং নাস্তার জন্য খুবই ভালো একটি খাবার।

চোখের সুস্থতায় শুধু বিটা-ক্যারোটিন যথেষ্ট নয়

দেহঘড়ি ডেস্ক : আপনি সম্ভবত শুনেছেন যে, গাজর এবং অন্যান্য কমলা রঙের ফল এবং শাকসবজি চোখ ভালো রাখে ও দৃষ্টিশক্তি রক্ষা করে। কথাটি সত্য। বিটা-ক্যারোটিন, এক ধরনের ভিটামিন-এ, যা এই খাবারগুলোকে কমলা রঙ দেয় এবং রেটিনাসহ চোখের অন্যান্য অংশগুলোকে সহজে কাজ করতে সাহায্য করে।

ঠান্ডা পানি পানে ওজন কমে?

দেহঘড়ি ডেস্ক : ইন্টারনেটে খাদ্য পরামর্শের অভাব নেই। আকাশের তারার মতো অগণিত খাদ্য ও স্বাস্থ্য পরামর্শ রয়েছে অনলাইনে। তবে এর মধ্যে সব টিপস কিন্তু সঠিক নয়।

চোখে কিছু পড়লে করণীয়

দেহঘড়ি ডেস্ক : যখন বাইরের কোনো বস্তু আপনার চোখে প্রবেশ করে, আপনি তৎক্ষণাৎ তা জানতে পারেন। চোখে পাপড়ি, ধুলোকণা, কীটপতঙ্গ, ছোট ইটপাথর, কাঠ বা ধাতুর টুকরো প্রবেশ করলে খুবই বিরক্তিকর অবস্থা তৈরির সম্ভবনা থাকে।

ঈদ আনন্দে খাবার গ্রহণে সতর্কতা

ডা. পলাশ বসু : ঈদ সমাগত। দীর্ঘ একমাস রোজা পালনের পর ঈদ আসে আনন্দের উপলক্ষ নিয়ে। আর সে আনন্দে স্বাভাবিকভাবেই নতুন পোশাক পরে ঘোরাঘুরির সাথে আবশ্যিকভাবে যুক্ত হয় নানা উপাদেয় খাবারের আধিক্য।
 

যেসব তথ্য ডাক্তারের কাছে গোপন নয়

শাহিদুল ইসলাম : শরীরের যেকোনো সমস্যা হলেই ডাক্তারের শরণাপন্ন হতে হয়।